ভারতে সাজা খেটে দেশে ফিরছেন ৭৫ বাংলাদেশি

অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে জেল খেটে বেনাপোল সীমান্ত দিয়ে বৃহস্পতিবার দেশে ফিরবে ৭৫ জন বাংলাদেশি।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 11:48 AM
Updated : 1 July 2015, 11:48 AM

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের পরিদর্শক আসলাম খান জানান, যারা ফেরত আসবে তারা সবাই নারী ও শিশু।

বৃহস্পতিবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে ওই ৭৫ জনকে হস্তান্তর করবে।

এ সময় বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি, ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তাসহ  মানবাধিকার সংগঠন ‘রাইটস’-এর যশোর প্রতিনিধি ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির কর্মকর্তারা সেখানে উপস্থিত থাকবেন বলেও চেকপোস্ট পুলিশ কর্মকর্তা আসলাম জানান।

‘রাইটস’ যশোরের নির্বাহী পরিচালক বিনয়কৃষ্ণ মল্লিক জানান, ভারত সরকারের দেওয়া বিশেষ ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে তারা দেশে ফিরবেন।

মানবাধিকার সংগঠনটির তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা (যশোর) তৌফিকুজ্জামান জানিয়েছেন, ওই ৭৫ জনের বাড়ি যশোর, নড়াইল, সাতক্ষীরা, খুলনা, ঢাকা, বাগেরহাট, বরিশাল, কক্সবাজার ও চট্টগ্রামে।

ভাল চাকরির প্রলোভন দেখিয়ে দালালরা এই ৭৫ জনকে ভারতে পাচার করেছিল। পরে সেখানে মুম্বাই শহরে কাজের সন্ধানে ঘোরাঘুরির সময় পুলিশের হাতে আটক হন তারা।

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে আদালত তাদের দুই থেকে পাঁচ বছর কারাদণ্ড দেয়। সাজাভোগ শেষে মুম্বাইভিত্তিক বেসরকারি মানবাধিকার সংস্থা ‘রেসকিউ ফাউন্ডেশন’ তাদের নিজেদের হেফাজতে নেয় বলে পুলিশ জানিয়েছে।

দেশে ফেরত আসার পর তাদের বেনাপোল বন্দর থানা পুলিশের হেফাজতে দেওয়া হবে।

বন্দর থানার ওসি অপূর্ব হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, থানায় আইনি প্রক্রিয়া শেষে ৭৫ জনকে ‘রাইটস’ ও ‘বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি’ যশোরের কাছে হস্তান্তর করা হবে। পরবর্তী ব্যবস্থা সংস্থা দুটি নেবে।

পাচারের শিকার নারীরা পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চাইলে তাদের বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি থেকে সহযোগিতা দেওয়া হবে বলে জানান সমিতি যশোরের সমন্বয়কারী অ্যাডভোকেট সালমা খাতুন।