ঘুষের তহবিল: বরিশাল পুলিশের উপ-কমিশনার বরখাস্ত

পদোন্নতির জন্য ‘ঘুষের তহবিল’ সংগ্রহের অভিযোগে বরিশালের ১০ পুলিশ সদস্যের পর একজন উপ-কমিশনারকে সাময়িক বরখাস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 11:23 AM
Updated : 1 July 2015, 01:45 PM

বরখাস্ত জিল্লুর রহমান বরিশাল মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) পদে ছিলেন।

শৃঙ্খলা ভঙ্গ, অসদাচরণ, দুর্নীতি ও পুলিশ বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে পুলিশ সদরদপ্তরের জনসংযোগ কর্মকর্তা একেএম কামরুল আহছান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

তিনি জানান, পুলিশ সদরদপ্তর থেকে মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানোর পর বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জিল্লুর রহমানকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করে। 

এর আগে বরিশাল মহানগর পুলিশের এএসআই, নায়েক, কনস্টেবল ও রেশন স্টোরকিপার পদে থাকা দশজনকে  ‘ঘুষের তহবিল’ সংগ্রহের ঘটনায় মঙ্গলবার সাময়িক বরখাস্ত করা হয়।

বরিশালের পুলিশ কর্মকর্তারা জানান, এক বছর আগে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হওয়ার পরও পদোন্নতি হচ্ছিল না এমন ২৩০ পুলিশ সদস্যের কাছ থেকে টাকা তুলে ৭৭ লাখ টাকার ওই  ‘তহবিল’ গঠন করেছিলেন বরখাস্ত দশজন।

পুলিশের তদন্তে এর সত্যতা পাওয়ার পরই সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বরিশাল মহানগর পুলিশের কমিশনার শৈবাল কান্তি চৌধুরী জানান।

মঙ্গলবার তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  “তারা এএসআই থেকে এসআই, নায়েক থেকে এএসআই এবং কনস্টেবল থেকে নায়েক পদে পদোন্নতির কথা বলে প্রত্যেকের কাছ থেকে ৩০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত নেয়, যার মাধ্যমে মোট ৭৭ লাখ টাকার ওই অবৈধ তহবিল গঠিত হয়।”