মিল্কী হত্যা: তদন্তে প্রতিবেদন দিতে ফের তারিখ

ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় নবমবারের মতো পিছিয়ে গেছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 12:34 PM
Updated : 29 June 2015, 03:59 PM

মামলার নতুন তদন্ত কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী সুপার উত্তম কুমার বিশ্বাস তদন্ত প্রতিবেদন জমা দিতে সময়ের আবেদন করলে ঢাকা মহানগর হাকিম জাহাঙ্গীর হোসেন ১৮ অগাস্ট নতুন তারিখ রাখেন।

মামলার বাদী মিল্কীর ভাই মেজর রাশেদুল হক খানের আইনজীবী আবদুল্লাহ মনসুর রিপন এ তথ্য নিশ্চিত করে জানান, অধিকতর তদন্ত প্রতিবেদন জমা দিতে দেরি হওয়ায় মামলার মূল আসামিরা দেশের বাইরে পালিয়ে যাচ্ছে।

“এর আগে তদন্তের দায়িত্ব পাওয়া দুই জন সিআইডি কর্মকর্তার হাত ঘুরে নতুন একজন দায়িত্ব পেয়েছেন। এ মামলার তদন্ত যত দেরি হবে ততই পুলিশের স্পর্শকাতর ও অভিজাত এই বিভাগের প্রতিও অন্যান্য বিভাগের মতো আস্থা কমতে থাকবে।”

মামলার নথি সূত্রে থেকে জানা যায়, গত বছরের ২৯ জুলাই রাতে গুলশানে শপার্স ওয়ার্ল্ড নামে একটি বিপণিবিতানের সামনে মিল্কীকে গুলি করে হত্যা করা হয়।

ওই বিপণিবিতানের ক্লোজ সার্কিট ক্যামেরায় ধারণ করা ভিডিওচিত্র দেখে ‘মূল হত্যাকারী’ হিসাবে মিল্কীর এক সময়ের সহযোগী যুবলীগের আরেক নেতা জাহিদ সিদ্দিকী তারেককে চিহ্নিত করে আইনশৃঙ্খলাবাহিনী।

পরে তারেক র‌্যাবের সঙ্গে কথিত বন্দুযুদ্ধে নিহত হন।

এই ঘটনায় রাশেদুল হক খানের করা মামলায় গতবছর ১৫ এপ্রিল ঢাকা মহানগর হাকিম তারেক মঈনুল ইসলাম ভূঁইয়ার আদালতে ১২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন সে সময়ের তদন্ত কর্মকর্তা র‌্যাব-১ এর সহকারী পরিচালক কাজেমুর রশিদ।

তবে মামলার বাদী অভিযোগ করেন, তদন্ত কর্মকর্তা মামলাটি ভিন্ন খাতে প্রভাবিত করতে মূল আসামিদের নাম অভিযোগপত্রে উল্লেখ করেননি।

এরই ধারাবাহিকতায় ওই বছরেরই ৯ জুন বাদী মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিকে দেওয়ার আবেদন করেন তিনি। পরে ১৭ জুন বিচারক ওই আবেদন মঞ্জুর করে সিআইডিকে নতুন করে তদন্তের নির্দেশ দেন।