পূর্বাচল-নারায়ণগঞ্জ মেট্রোরেল নির্মাণে আগ্রহী চীন

পূর্বাচল থেকে নারায়ণগঞ্জের ঝিলমিল আবাসিক এলাকা পর্যন্ত প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণে আগ্রহ দেখিয়েছে চীনা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে সিক্সথ গ্রুপ (সিআরএসজি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 12:17 PM
Updated : 28 Oct 2015, 01:47 PM

চীন সফররত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাতে সিআরএসজির ভাইস জেনারেল ম্যানেজার ঝু হেং এ আগ্রহ প্রকাশ করেন।

সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগ্রহী প্রতিষ্ঠানকে বাংলাদেশের বিদ্যমান নিয়মানুযায়ী প্রস্তাব পাঠানোর পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

এসময় সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কবির আহমদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রুহুল আমিন সিদ্দিক এবং বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

উত্তরা থেকে শাপলা চত্বর পর্যন্ত এমআরটি-৬ বা মেট্রোলের রুটের কাজ আগামী ফেব্রুয়ারি থেকে শুরু থেকে যাচ্ছে। এর মধ্যে ৮টি প্যাকেজের মধ্যে তিনটির দরপত্র আহ্বান করা হয়েছে।

উত্তরা থেকে শাপলা চত্বর পর্যন্ত মেট্রোরেল (এমআরটি-৬) রুটের নকশা। (ফাইল ছবি

পূর্বাচল থেকে ঝিলমিল পর্যন্ত মেট্রোরেল রুট বা এমআরটি-১ নির্মাণে উদ্যোগ নিয়েছে সরকার।

এছাড়া সড়কমন্ত্রীর সঙ্গে হোটেল স্যুটে দেখা করে মিরেরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত ১৬০ কিমি এক্সপ্রেসওয়ে নির্মাণে আগ্রহের কথা জানিয়েছে চায়না হার্বার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও লিন ইচং।

মন্ত্রী বলেন, সরকার মিরেরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত সড়ক নির্মাণে অগ্রাধিকার দেবে। এটি হবে এক্সপ্রেসওয়ে, মেরিন ড্রাইভের মতো। এ সড়ক দেশের পর্যটন সম্ভাবনাকে বিকশিত করবে।

তিনি আগ্রহী প্রতিষ্ঠানকে পরিকল্পনা কমিশনের মাধ্যমে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রস্তাব পাঠানোর পরামর্শ দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

৩০ জুন চীনের স্থানীয় সময় বিকাল ৩টায় কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সঙ্গে সেতু বিভাগের চুক্তি হবে। এসময় চীনের পরিবহনমন্ত্রী উপস্থিত থাকবেন।