ভিশন ২০২১ অর্জনে পাশে থাকবে ভারত: পঙ্কজ

ভিশন ২০২১ বাস্তবায়নে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলে আশা দিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 08:02 PM
Updated : 28 June 2015, 08:02 PM

রোববার রাজধানীতে এক মতবিনিময় সভায় তিনি বলেন, “যখন আপনারা ভিশন ২০২১ এর কথা বলেন, তখন আপনাদেরকে আমি জানাতে চাই, ভারত বাংলাদেশের উন্নতি অগ্রগতির জন্য আপনাদের স্বপ্ন অর্জনে সহযোগী হিসাবে থাকবে।”

ভারত-বাংলাদেশ সম্পর্কের বিষয়ে তিনি বলেন, “পৃথিবীর যে কোন দেশের সঙ্গে ভারতের সম্পর্কের মধ্যে এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্কের একটা।

“আমরা এই সম্পর্ককে সর্বোচ্চ উচ্চতায় এবং সহযোগিতার বিস্তৃত ক্ষেত্রে নিয়ে যেতে চাই।”

সমতার ভিত্তিতে দুই দেশের জনগণের সুবিধা নিশ্চিত করে বিভিন্ন চুক্তি হয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশকে সমান সহযোগী হিসাবে বিবেচনা করে ভারত।

“বাংলাদেশের সঙ্গে যা কিছু হয় তা উভয়ের সমতা, পারস্পরিক শ্রদ্ধা ও সুবিধার ভিত্তিতে করা হয়ে থাকে। আমি এটাকে অত্যন্ত সুস্পষ্ট করে দিতে চাই।”

ভারতের প্রধানমন্ত্রীকে উদ্বৃত করে তিনি বলেন, “আমাদের পথচলা শেষ হয়ে যায়নি। এটা মাত্র শুরু হয়েছে।”

অর্থনীতি, রাজনীতি, নিরাপত্তা, বাণিজ্য, পানি, জ্বালানি-সবক্ষেত্রে এই চেতনা নির্দেশনা হিসাবে কাজ করবে বলেও জানান পঙ্কজ।

‘প্রান্তিক ২১’ নামে একটি বেসরকারি সংগঠনের আয়োজনে ঢাকার বাইরের বিভিন্ন পত্রিকার মালিক-সম্পাদকরা রোববার জাতীয় সংসদে দিনব্যাপী কর্মসূচিতে অংশ নেয়।

পরে দুইটি মতবিনিময় সভায় অংশ নেন সাংবাদিকরা। সংসদের শপথ কক্ষে অনুষ্ঠিত একটি মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদ সদস্য ক্লাবের অনুষ্ঠিত পরের মতবিনিময় সভায় অংশ নেন পঙ্কজ শরণ, যেখানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।