নাছিরের বক্তব্য ভুলভাবে প্রকাশ করা হয়েছে: বিবৃতি

মাদকাসক্তি নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের বক্তব্য ভুল ও খণ্ডিতভাবে প্রকাশ করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 11:59 AM
Updated : 28 June 2015, 11:59 AM

রোববার মেয়রের ব্যক্তিগত সহকারী রায়হান ইউসুফ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করা হয়।

একইসঙ্গে সিটি মেয়রের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দেয়া বিবৃতিকে ‘অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক’ বলে উল্লেখ করা হয়।

বিবৃতিতে বলা হয়, সুনির্দিষ্টভাবে সাংবাদিক সমাজ বা সাংবাদিকদের বিরুদ্ধে কোনো উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য ছিল না।

“সামগ্রিকভাবে মাদকের ভয়াবহতা বোঝাতে জাতীয় স্বার্থে গণমাধ্যমকে আরো বেশি ভূমিকা রাখার আহ্বান জানিয়েছিলেন মেয়র।’’

শুক্রবার নগরীর মুসলিম হলে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আর্ন্তজাতিক দিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে সিটি মেয়র নাছির ‘অত্যন্ত সচেতনভাবে মাদকের বিরুদ্ধে কলম ধরা থেকে সাংবাদিকরা বিরত থাকে’ বলে মন্তব্য করেন।

একইসঙ্গে তিনি ‘অনেক সাংবাদিক প্রতিদিন মাদক নেন’ বলেও মন্তব্য করেন ওই অনুষ্ঠানে, যা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

তবে কিছু ব্যতিক্রম আছে বলেও বক্তব্যে উল্লেখ করেন তিনি।

নাছিরের পক্ষে দেওয়া বিবৃতিতে বলা হয়, সাংবাদিকদের লেখনির মাধ্যমে অপরাধের প্রধানতম উপসর্গ মাদক থেকে সমাজকে মুক্ত করতে বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারেন।

“মেয়র মহোদয়ের বক্তব্যের মূল নির্যাসটুকু ধারণ না করে খণ্ডিত বা অংশবিশেষ উল্লেখ করে সংবাদ প্রকাশের কারণে সাংবাদিকদের কারো কারো মাঝে ভুল বোঝাবুঝি বা প্রতিক্রিয়া দেখা দেওয়ার আশঙ্কা থেকে যায়, যা কখনো কাম্য নয়।”

শুক্রবার মেয়রের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়ে শনিবার এক বিবৃতিতে সিইউজে সভাপতি এজাজ ইউসুফী ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসের সাংবাদিকদের জড়িয়ে দেওয়া বক্তব্য প্রত্যাহারের অনুরোধ জানান।   

এতে বলা হয়, “সিটি মেয়র সাংবাদিকদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা কোনো সুস্থ মস্তিষ্কের ব্যক্তির হতে পারে না”

মেয়রকে ’অসুস্থ মস্তিষ্কের’ লোক উল্লেখ করে দেওয়া সাংবাদিক ইউনিয়নের বিবৃতিটি দুঃখজনকভাবে শালীনতার গণ্ডি ছাড়িয়েছে উল্লেখ করে তাকে অনাকাঙ্ক্ষিত বলে মেয়রের পক্ষে বিবৃতিতে উল্লেখ করা হয়।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নকে সংগ্রামী সংগঠন উল্লেখ করে বলা হয়, তাদের বিবৃতিতে মেয়রের বক্তব্যের ভুল ব্যাখ্যা ধরে নিয়ে সিইউজে বা সাংবাদিকরা ভুল বুঝলে সেটা আশাহত করে।

মেয়রকে চট্টগ্রাম প্রেস ক্লাব ও সিইউজের যথাক্রমে আজীবন দাতা সদস্য ও কল্যাণ তহবিল সদস্য উল্লেখ করে উভয় প্রতিষ্ঠানের সঙ্গে তার সম্পর্ক ‘আন্তরিক’ বলে দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবের অনুষ্ঠানে সিটি মেয়র অংশ নিয়ে মাদকবিরোধী অবস্থানে সাংবাদিকদের আরও জোরদার ভূমিকা প্রত্যাশা করেছেন।

“এতে সাংবাদিকদের খাটো বা দোষারোপ করার ন্যূনতম ইচ্ছা ছিল না’’ বলেও উল্লেখ করা হয়।