রোববারই তালিকা প্রকাশের আশা, কলেজ ভর্তিতে সময় বাড়ছে

কারিগরি জটিলতায় তিন দিন ধরে আটকে থাকা কলেজে ভর্তির মেধা তালিকা রোববারই প্রকাশ করা সম্ভব হবে বলে আশা করছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 05:27 AM
Updated : 28 June 2015, 08:52 AM

ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ বিলম্বিত হওয়ায় কলেজে শিক্ষার্থী ভর্তির সময়ও অন্তত একদিন বাড়ানো হবে বলে জানিয়েছেন এই কমিটির সভাপতি ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক।

রোববার সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রোগ্রামে যে সমস্যা ছিল তা কাটিয়ে ওঠা গেছে। এখনো কিছু সমস্যা আছে, সেটা কাটিয়ে আজই তালিকা প্রকাশ করা যাবে বলে মনে হয়।”

কারিগরি জটিলতার দায় নিজের কাঁধে নিয়ে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান রোববার দুপুরে সাংবাদিকদের বলেন, “আজকের মধ্যেই মেধা তালিকা প্রকাশ করতে পারব বলে আশা করছি।”

৩০ মে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০১৩ ও ২০১৪ সালে পাস করা মোট সাড়ে ১১ লাখ শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তি হওয়ার জন্য এই তালিকার অপেক্ষায় আছেন।

মনোনীতদের প্রথম মেধা তালিকা প্রকাশের কথা ছিল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায়।বলা হয়েছিল www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে এই তালিকা পাওয়া যাবে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, ২৭ থেকে ৩০ জুন বিলম্ব ফি ছাড়া প্রথম মেধা তালিকার শিক্ষার্থীদের ভর্তি করে আসন খালি থাকা সাপেক্ষে ২ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করার কথা ছিল।

কিন্তু সারা দেশের সব কলেজে ভর্তির জন্য মনোনীতদের তথ্য সমন্বিত করে ওই ওয়েবসাইটে প্রকাশ করতে গিয়ে জটিলতায় পড়ে বুয়েটের আইআইসিটি, যারা এ কাজে শিক্ষা মন্ত্রণালয়কে কারিগরি সহায়তা দিচ্ছে।

অধ্যাপক আবু বক্কর বলেন, এবার মোট ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে। তবে একাধিক আবেদন করার সুযোগ থাকায় আবেদন জমা পড়েছে মোট ৩৩ লাখ।

“তাছাড়া একেকজন শিক্ষার্থীর কলেজ বাছাইয়ের জন্য অনেকগুলো ‘চয়েস’ রয়েছে। সব তথ্য একসঙ্গে সমন্বয় করতে গিয়ে প্রোগ্রামে জটিলতা দেখা দেয়।”

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার অনেক রাত পর্যন্ত জেগেও ওয়েবসাইটে তালিকা না পেয়ে বিভ্রান্ত হন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। ওই ওয়েবসাইট হ্যাকড হয়েছে বলেও গুঞ্জন শোনা যায়।

তবে হ্যাকড হওয়ার বিষয়টি অস্বীকার করেন বোর্ড কর্মকর্তারা। শুক্রবার সকালে জানানো হয়, মেধা তালিকা প্রকাশ করা হবে রাত ১১টা ৩০ মিনিটে।

কিন্তু জটিলতা না মেটায় তালিকা প্রকাশ আরও পিছিয়ে যায়। শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার সকাল ৮টায় ওয়েবসাইটে তালিকা দেখা যাবে।

ওই সময় পেরিয়ে যাওয়ার পর শনিবার দুপুরে আসফাকুস সালেহীন আশা দেন, রোববার সকাল নাগাদ তালিকা ওয়েবসাইটে আসতে পারে। আর রোববার সকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি বলেন, “আশা করা যায় রোববারই হয়ে যাবে।”

তিনি জানান, আইআইসিটি সমস্যার সমাধান করতে ব্যর্থ হওয়ায় বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. কায়কোবাদকে ডাকা হয়েছিল। শনিবার সকাল থেকে তিনি জট ছাড়াতে কাজ করছেন।

“কিছু সমস্যা যা এখনো আছে তা আজই মিটিয়ে ফেলা যাবে বলে প্রত্যাশা করছেন কায়কোবাদ স্যার”, বলেন অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক।

তিনি বলেন, যেহেতু নির্ধারিত সময়ে মেধা তালিকা প্রকাশ করা যায়নি, সেহেতু ভর্তির সময়ও একদিন বাড়ানো হবে।

“সেক্ষেত্রে ২৯ জুন থেকে ১ জুলাই পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তির সুযোগ থাকবে। ক্লাস শুরু হবে ২ জুলাই।”

তবে রোজার ছুটির সময় হয়ে আসায় ঈদের পরই পুরোদমে ক্লাস শুরু করা সম্ভব হবে বলে জানান ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে শিক্ষা সচিব নজরুল ইসলাম খানও এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন।

‘তালিকা কখন প্রকাশ করা হবে?’- এ প্রশ্নে সচিব বলেন, “যন্ত্রপাতির ব্যাপার, অনুমান করে কথা বলতে হয়। প্রত্যেকটা কাজই রিস্কি।”

এই তালিকা করার কাজে যুক্ত একজনের সঙ্গে সাংবাদিকদের সামনেই মোবাইল ফোনে কথা বলেন সচিব। এরপর তিনি সাংবাদিকদের বলেন, “আকজের মধ্যেই ফল দেওয়া হবে।”

তবে সুনির্দিষ্ট কোনো সময় না জানিয়ে নজরুল ইসলাম বলেন, “আমিই সব কিছুর জন্য দায়ী, আমার বিরুদ্ধে লেখেন, কোনো অসুবিধা নাই।”

পরে তিনি বলেন, “বিদেশ থেকে সফটওয়্যার না কিনে বুয়েট থেকে সফটওয়্যার বানানো হয়েছে। এতে নিজেদের অভিজ্ঞতা হচ্ছে। আর প্রথম এই কাজটা করা হচ্ছে।”

কলেজে ভর্তির মেধা তালিকা প্রকাশের ক্ষেত্রে অনেকগুলো ‘অপশন’ নিয়ে জটিলতা হয়েছে মন্তব্য করে সচিব বলেন, “আইটির বিষয় ভাল বুঝি না।”

গত কয়েক বছর ধরেই মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এবার কলেজে ভর্তি হতে গত ৬ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত অনলাইন ও এসএমএসে আবেদন করেন শিক্ষার্থীরা।

এর আগে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেননি, তারা ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন। নতুন করে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই।