‘চিকিৎসার জন্য’ ঢাকায় নায়েক রাজ্জাক

মিয়ানমারের সীমান্তরক্ষীদের হাতে আটক হওয়ার আট দিন পর দেশে ফেরা বিজিবির নায়েক আবদুর রাজ্জাক চিকিৎসার জন্য ঢাকায় পৌঁছেছেন।

নিজস্ব প্রতিবেদকও কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2015, 08:07 AM
Updated : 26 June 2015, 06:17 PM

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে একটি অ্যাম্বুলেন্সে করে তিনি পিলখানা সদর দপ্তরে পৌঁছেন।

এক এসএসএম বার্তায় তিনি বলেন, “কিছুক্ষণ আগে নায়েক রাজ্জাক পিলখানায় এসে পৌঁছেছেন। তিনি এখন বিশ্রাম নেবেন। আগামীকাল তাকে চিকিৎসকের কাছে নেওয়া হবে।”

এর আগে সকালে বিবিজির নিজস্ব একটি অ্যাম্বুলেন্সে করে টেকনাফ থেকে ঢাকার পথে রওনা হন রাজ্জাক।

তখন টেকনাফের ৪২ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল আবুজার আল জাহিদ বলেন, “তাকে ঢাকার পিলখানায় বিজিবির নিজস্ব হাসপাতালে চিকিৎসা দেওয়া হবে।”

রোহিঙ্গাদের নিয়ে টানাপড়েনের মধ্যে গত ১৭ জুন টেকনাফ সীমান্তের নাফ নদীতে গোলাগুলির পর বিজিবি সদস্য রাজ্জাককে ধরে নিয়ে যায় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ-বিজিপি। ওই ঘটনায় বিপ্লব কুমার নামে একজন সিপাহী গুলিবিদ্ধ হন।

একসপ্তাহ ‘টালবাহানা’ শেষে বৃহস্পতিবার বিকালে মংডুতে পতাকা বৈঠক করে তাকে বিজিবি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

দেশে আনার পর রাজ্জাককে নিয়ে যাওয়া হয় বিজিবির টেকনাফ সদর দপ্তরে। গাড়িতে ওঠার আগে তিনি সাংবাদিকদের বলেন, “আমি সুস্থ আছি।”

তবে এ সময় তার নাকে কাটা দাগ দেখে সাংবাদিকরা প্রশ্ন করলে রাজ্জাক বলেন, তাকে ধরে নিয়ে যাওয়ার সময় সেখানে কেটে যায়।

বিজিপি নির্যাতন করেছিল কি-না, সে প্রশ্নের কোনো জবাব দেননি নায়েক রাজ্জাক। বিজিবির পক্ষ থেকেও কোনো বক্তব্য আসেনি।

রাজ্জাককে ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে সাগর থেকে উদ্ধার ৫৫৫ জনকেও বাংলাদেশে ফিরিয়ে আনার শর্ত দিয়েছিল মিয়ানমার। তবে শেষ পর্যন্ত কোনো শর্ত ছাড়াই এই বিজিবি সদস্যকে হস্তান্তর করা হয়েছে বলে বিজিবির মহাপরিচালক আজিজ আহমেদ জানিয়েছেন।