ছাত্রীদের জন্য রাখতে হবে আলাদা টয়লেট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছাত্রীদের জন্য আলাদা টয়লেট করার নির্দেশ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2015, 02:32 PM
Updated : 24 June 2015, 02:32 PM

এছাড়া ছাত্রীদের ঋতুকাল নিয়ে কথা বলতে একজন শিক্ষিকাকে দায়িত্ব দিতেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়ে বুধবার একটি পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ ন্যাশনাল বেইজলাইন সার্ভের ২০১৪ সালের এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে পরিপত্রে বলা হয়েছে, বাংলাদেশে প্রতি ১৮৭ জন শিক্ষার্থীর জন্য একটি টয়লেট থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানের টয়লেটগুলোর ৪৫ শতাংশ বন্ধ থাকে।

“প্রায় দুই-তৃতীয়াংশের টয়লেটের ভেতরে বা কাছাকাছি পানি ও সাবানের ব্যবস্থা থাকে না। টয়লেটগুলোর জানালা থাকে ছোট, আলো-বাতাসের অভাব। বিদ্যুৎ সংযোগ থাকলেও বাল্ব থাকে না বা অকেজো; দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ নষ্ট করে।”

টয়লেট অব্যবস্থাপনায় মেয়েদের স্বাস্থ্য সমস্যা ছাড়াও স্কুল-কলেজে উপস্থিতিতে প্রভাব পড়ে জানিয়ে পরিপত্রে বলা হয়েছে, ঋতুকালীন বেশির ভাগ মেয়েরা স্কুলে উপস্থিত হতে পারে না; শতকরা ৮০ ভাগ উপস্থিতি না থাকায় উপবৃত্তি থেকে বঞ্চিত হয়।

এজন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের ঋতুকালীন বিষয় নিয়ে কথা বলার জন্য একজন শিক্ষিকাকে নির্দিষ্ট করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয় ওই পরিপত্রে।

গত এপ্রিল মাসে ‘শিক্ষা প্রতিষ্ঠানের টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণের নির্দেশনা সম্বলিত’ খসড়া পরিপত্রটি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসেইটে প্রকাশ করে এ বিষয়ে সবার মতামত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

পরে সংশ্লিষ্টদের মতামত নিয়ে পরিপত্রটি জারি করা হয়।