চান্দিনায় বাসে ‘নাশকতা’ তদন্তে কমিটি

শবে বরাতের রাতে কুমিল্লার চান্দিনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাসে ‘নাশকতার’ ঘটনা তদন্তে একটি কমিটি করেছে জেলা প্রশাসন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2015, 09:45 AM
Updated : 4 June 2015, 04:50 AM

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলামুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের এই কমিটি গঠন হয়েছে বলে জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল সাংবাদিকদের জানিয়েছেন।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার, চান্দিনা ও দেবিদ্বার উপজেলার দুই ইউএনও এবং চান্দিনার দায়িত্বপ্রাপ্ত এএসপি এই কমিটির সদস্য থাকছেন।

মঙ্গলবার মধ্যরাতে চান্দিনা উপজেলা সদর এলাকার পাট গবেষণা কেন্দ্রের সামনে কয়েকজন দুর্বৃত্ত বাইরে থেকে বাসে কিছু ছুড়ে মারলে আগুন ধরে যায়। এতে পাঁচজন দগ্ধ ও আরও তিনজন আহত হন।

ঢাকা থেকে রাঙামাটিগামী ইউনিক পরিবহনের বাসটিতে পেট্রোল বোমা ছোড়া হয়ে থাকতে পারে বলে চান্দিনা থানার ওসি রসুল আহমেদ নিজামীর ধারণা।

এর আগে চলতি বছরের ৫ জানুয়ারি থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত বিএনপি-জামায়াত জোটের ডাকা ৯২ দিনের টানা অবরোধ-হরতালে বাস ও ট্রাকসহ বিভিন্ন যানবাহনে পেট্রোল বোমা ছুড়ে নাশকতার ঘটনা ঘটেছিল।

ওই সময় এসব নাশকতায় অন্তত ১৩০ জন মানুষ দগ্ধ হয়ে মারা যায়। দগ্ধ আরও অনেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন।

তখন কুমিল্লায়ও এই ধরনের ঘটনা ঘটেছিল। চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা ছোড়া হলে আটজনের মৃত্যু হয়, আহত হন ২৫ জন। 

ওই সময়ে দেশে যারা অরাজকতা সৃষ্টি করতে নাশকতা করেছে তারাই শবে বরাতের রাতে বাসে নাশকতার পেছনে থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেন কুমিল্লার জেলা প্রশাসক হাসানুজ্জামান।

তিনি সাংবাদিকদের বলেন, প্রকৃত দুষ্কৃতকারীদের ধরার জন্য র‌্যাব, বিজিবি ও পুলিশের সমন্বয়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চালানো হবে।