রিকশার প্রকৃত সংখ্যা জানে না সরকার

সিটি করপোরেশন থেকে লাইসেন্স নিয়ে রিকশা চলাচলের কথা থাকলেও বর্তমানে রাজধানীতে এর প্রকৃত সংখ্যা কত তা সরকারের কাছে নেই বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 01:33 PM
Updated : 2 June 2015, 01:33 PM

মঙ্গলবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “তৎকালীন সিটি করপোরেশন ১৯৮৬-৮৭ অর্থবছরে ৭৯ হাজার ১৯৩টি রিকশার লাইসেন্স ইস্যু করেছিল। এর পরে নতুন করে কোনও লাইসেন্স ইস্যু করা হয়নি।”

আগের লাইসেন্সগুলো নিয়মিত নবায়ন করা হয়ে থাকে বলে জানান তিনি।

ঢাকার সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, “ঢাকা সিটি করপোরেশন বিভক্তির পর ঠিকানার ভিত্তিতে লাইন্সেগুলো উভয় সিটি করপোরেশনে পৃথক করা হয়েছে। সে অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় বর্তমানে ৫২ হাজার ৩৭৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় ২৬ হাজার ৮১৯টি রিকশার লাইসেন্স বিদ্যমান রয়েছে।”

ইস্যুকৃত লাইসেন্সের তুলনায় রাস্তায় অধিক রিকশা চলাচল করলেও এর সঠিক পরিসংখ্যান নেই বলে জানান সৈয়দ আশরাফ।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানান, চলতি অর্থবছরে সংসদীয় এলাকার বিপরীতে জেলা পরিষদের মাধ্যমে ১৫১ কোটি টাকা বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

মন্ত্রী ও সংসদ সদস্যদের আবেদনের প্রেক্ষিতে ইতোমধ্যে বিভিন্ন জেলার জন-গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ওই টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।