আট বোর্ডে সেরা যারা

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 11:09 AM
Updated : 30 May 2015, 11:09 AM

এ তালিকায় ৯৭ দশমিক ৮৮ পয়েন্ট নিয়ে ঢাকা বোর্ডে চমক দেখিয়ে শীর্ষস্থান দখল করেছে ডেমরার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ।

এই কলেজ থেকে ৭৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৭৪০ জন।

নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ- এই পাঁচটি সূচক মূল্যায়ন করে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে।

৯৩ দশমিক ১৯ পয়েন্ট নিয়ে রাজশাহী বোর্ডে প্রথম হয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

এই কলেজ থেকে ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৩২০ জন।

কুমিল্লা বোর্ডে ৯৪ দশমিক ০৯ পয়েন্ট নিয়ে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা জিলা স্কুল। এই স্কুল থেকে ৪০১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৩৫৩ জন।

৯০ পয়েন্ট নিয়ে যশোর বোর্ডে শীর্ষে রয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। এই কলেজ থেকে ৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে।

চট্টগ্রাম বোর্ডে প্রথম স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল (৯৫.৯৭)। এই কলেজ থেকে ৪০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৩৭৭ জন।

৯১ পয়েন্ট নিয়ে বরিশাল বোর্ডে শীর্ষ স্থান দখল করেছে বরিশাল ক্যাডেট কলেজ। এই কলেজ থেকে ৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে।

দিনাজপুর বোর্ডে শীর্ষ স্থান দখল করেছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (৯৪.৯৯)। এই কলেজ থেকে ৩৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন।

৯১ পয়েন্ট পেয়ে সিলেট বোর্ডে সেরা হয়েছে সিলেট ক্যাডেট কলেজ। এই কলেজ থেকে ৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮৭ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন।