পাসের হারে রাজশাহী, জিপিএ-৫ এ ঢাকা এগিয়ে

এবার এসএসসি পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক দিয়ে এগিয়ে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 08:32 AM
Updated : 30 May 2015, 10:05 AM

আর ঢাকা শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

শনিবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর সঙ্গে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে সম্মিলিত পাসের হার দাঁড়িয়েছে ৮৭ দশমিক ০৪ শতাংশ, যা গতবছরের তুলনায় ৪ দশমিক ৩ শতাংশ কম।

এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। সব মিলিয়ে পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছেন ১ লাখ ১১ হাজার ৯০১ জন, যেখানে গতবছর পেয়েছিলেন ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

এবার রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ।

আর ঢাকা শিক্ষা বোর্ডে পাস করেছেন ৮৮ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী। এই বোর্ডে পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছেন ৩৬ হাজার ৮০১ জন।

তবে ঢাকার পরে রাজশাহী বোর্ডেই সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এই বোর্ডে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ৮৭৩ জন।

অন্যদিকে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে আছে সিলেট শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন দুই হাজার ৪৫২ জন শিক্ষার্থী।

এছাড়া চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৭৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১১৬ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ২২ শতাংশ, পূর্ণাঙ্গ জিপি পেয়েছেন ১০ হাজার ১৯৫ জন। বরিশাল বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৩৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ১৭১ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ০২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১৮১ জন। সিলেট বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৪৫২ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ১০ হাজার ৮৪২ জন।

সব মিলিয়ে কমলেও এবার পাসের হার বেড়েছে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে। এবার মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে পাস করেছেন ৯০ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী, যেখানে গত বছর এই হার ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ।

আর কারিগরি শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৩ দশমিক ০১ শতাংশ। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৯৭।