চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে খাল খননে সিসিসি  

সামনের বর্ষায় নগরীতে জলাবদ্ধতা নিরসনে খাল থেকে মাটি অপসারণের কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2015, 03:10 PM
Updated : 29 May 2015, 03:15 PM

শুক্রবার নগরীর দুইটি খালের ছয়টি পয়েন্টে কাজ শুরু করে সিসিসির যান্ত্রিক বিভাগ।

সকাল ৯টা থেকে চাক্তাই খালের ঘাসিয়াপাড়া, ফুলতলা, ধুনিরপুল ও বহদ্দারহাট পুলিশ বিট অংশ এবং নাসির খালের দুটি অংশে মাটি অপসারণের কাজ শুরু হয়।

এর আগে সদ্য বিদায়ী মেয়র মনজুর আলম চলতি বছরের শুরুর দিকে খালের মাটি অপসারণের কাজ করছিলেন। তবে সিটি নির্বাচনকে ঘিরে এ কর্মসূচি স্থিমিত হয়ে পড়ে। 

সিসিসির যান্ত্রিক বিভাগের সহকারী প্রকৌশলী সুদীপ বসাক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার চাক্তাই খাল, হিজড়া খাল, মহেশ খাল, নাসির খাল ও ডাইভারসন খালে মাটি অপসারণের কাজ করা হবে।

“দুটি খালে আজ কাজ শুরু হয়েছে। বাকি তিনটিতে মাটি উত্তোলক উভচর যন্ত্র নামানো ও বর্জ্য অপসারণের জন্য ট্রাক প্রবেশের রাস্তা তৈরির কাজ চলছে। শনিবার থেকে ওই তিন খালের মাটি অপসারণ শুরু হবে।”

এবার খালের মাটি অপসারনের কাজে সিসিসির নিজস্ব নয়টি এক্সাভেটর (মাটি কাটার যন্ত্র) এবং ভাড়া করা আরও পাঁচটি এক্সাভেটর কাজে লাগানো হবে বলে জানান প্রকৌশলী সুদীপ।

বৃহস্পতিবার এক বৈঠকে যতদিন শুষ্ক মৌসুম পাওয়া যাবে ততদিন খাল খনন চালিয়ে যেতে সিসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন ।

প্রয়োজনে রাত-দিন কাজ করার নির্দেশও দেন তিনি।

শুক্রবার সকালে সরেজমিনে বহদ্দারহাট পুলিশ বিট সংলগ্ন অংশে গিয়ে দেখা যায়, সেতুর নিচ থেকে মাটি অপসারণের কাজ শুরু করেছে সিসিসি। চাক্তাই খালের ওই অংশের মাটি কেটে খাল পাড়ে জমা করে রাখা হয়।

এসব মাটি রাতে ট্রাকে করে নগরীর বাকলিয়া থানার নুর নগর এলাকায় সরিয়ে নেয়া হবে বলে যান্ত্রিক বিভাগের কর্মকর্তারা জানান।

এর আগে সাবেক মেয়র মনজুর আলমের মেয়াদেও প্রতিবছর বর্ষা মৌসুমের আগে নগরীর বিভিন্ন খালের মাটি অপসারণ করা হতো।

নগরীর বহদ্দারহাট মোড়ের চাক্তাই খালের ওই অংশটির মাটিও একাধিকবার অপসারণ করা হয়। তবে এতে সংলগ্ন কাপাসগোলা, বাদুরতলা, শুলকবহর ও খাজা রোডের জলাবদ্ধতা কমেনি।

এলাকাবাসীর অভিযোগ, চাক্তাই খালের বাদুরতলা ও কাপাসগোলা সংলগ্ন লোকালয়ের ভেতর দিয়ে প্রবাহিত অংশের মাটি-আর্বজনা অপসারণ করা হয় না।

মেয়াদের শেষদিকে মনজুর আলম এক সাক্ষাৎকারে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতি বছর শুধু খাল-নালার মাটি কেটে জলাবদ্ধতা নিরসন সম্ভব নয়।

এবার সিটি নির্বাচনে জলাবদ্ধতা নিরসনে সম্ভাব্য সবকিছু করার আশ্বাস দিয়ে বিজয়ী হন আ জ ম নাছির। দায়িত্ব না নিলেও শপথ নেওয়া নাছিরের নির্দেশেই আবার শুরু হলো মাটি কাটা।

২৫ জুলাই বর্তমান সিটি করপোরেশনের মেয়াদ শেষে নতুন মেয়রের দায়িত্ব বুঝে নেবেন নাছির।