দুই বিষয়ের বই পায়নি সুজানগরের শিক্ষার্থীরা

চলতি শিক্ষাবর্ষের পাঁচ মাস পেরিয়ে গেলেও দুটি বিষয়ের বই পায়নি পাবনার সুজানগর উপজেলার ৩৭ স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থীরা।

সৈকত আফরোজ আসাদ পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 03:45 PM
Updated : 28 May 2015, 03:45 PM

কৃষি শিক্ষা ও সাধারণ বিজ্ঞান বই না পাওয়ায় আসন্ন অর্ধবার্ষিক পরীক্ষা দেওয়া নিয়ে অনিশ্চয়তায় রয়েছে শিক্ষার্থীরা। উদ্বিগ্ন তাদের অভিভাবকরাও।

গত কয়েক বছর ধরে জানুয়ারির প্রথম সপ্তাহে প্রত্যেক ছাত্র-ছাত্রীর হাতে নতুন পাঠ্য বই তুলে দিচ্ছে সরকার। কিন্তু পাঁচ মাস পেরিয়ে গেলে পাবনার সুজানগর উপজেলার শিক্ষার্থীরা হাতে পায়নি সব বিষয়ের বই।

সুজানগর উপজেলার দুলাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনছার আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তার স্কুলের নবম শ্রেণির প্রায় দেড়শ শিক্ষার্থী সাধারণ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বই এখনও হাতে পায়নি।

এ অবস্থায় শিক্ষার্থীদের জুনের প্রথম সপ্তাহে অর্ধবার্ষিক পরীক্ষায় অংশ নিতে হবে বলে জানান তিনি।

এ স্কুলটিসহ উপজেলার ৩৭টি স্কুলে শিক্ষার্থীরাও এখন পর্যন্ত এ দুটি বিষয়ের বই পায়নি বলে জানা গেছে বিভিন্ন স্কুল ঘুরে।

এ ব্যাপারে সুজানগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুজানগর উপজেলার ৩৭টি স্কুলের জন্য তিন হাজার ৭০০ পাঠ্য বইয়ের চাহিদা রয়েছে, কিন্তু বই পাওয়া গেছে মাত্র ৯৩০টি।

এছাড়া ভোকেশনাল শাখার কোনো বই পাওয়া যায়নি বলেও জানান তিনি।

যে শিক্ষার্থীরা এখনও বই পায়নি তাদের পুরনো বই দিয়ে সমন্বয় করার নির্দেশনা দেওয়া হলেও স্কুল কর্তৃপক্ষ বই না পাওয়ার অজুহাত দেখিয়ে সমস্যাটি জিইয়ে রেখেছে বলে অভিযোগ করেন শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম।

তবে দুলাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনছার আলীসহ অন্য কয়েকটি স্কুলের প্রধান শিক্ষকরা দাবি করেন, সিলেবাসের সঙ্গে মিল না থাকায় পুরনো বইয়ের সঙ্গে সমন্বয় করা সম্ভব হয়নি।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুজানগর উপজেলায় কিছু বই ঘাটতি থাকায় এ সমস্যা দেখা দিয়েছে। মন্ত্রণালয়ে বইয়ের চাহিদাপত্র পাঠানো হয়েছে।

চাহিদা অনুযায়ী বই পেলে দ্রুত এ সমস্যার সমাধান করা সম্ভব হবে বলে জানান তিনি।