সড়কপথে যাত্রী পরিবহনে চার দেশের চুক্তি ১৫ জুন

দক্ষিণ এশিয়ার চার দেশ বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়কপথে যাত্রী পরিবহনে ‘ইউরোপের আদলে’ চুক্তি হচ্ছে বলে জানিয়েছেন সেতু ও সড়ক পরিবহণমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 09:02 AM
Updated : 28 May 2015, 09:37 AM

বৃহস্পতিবার ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের এক সভায় তিনি জানান, এই চুক্তি করতে ১৪ জুন ভুটানের রাজধানী থিম্পুতে চার দেশের সচিব পর্যায়ের বৈঠক হবে। ১৫ জুন মন্ত্রী পর্যায়ের বৈঠকে স্বাক্ষর হবে ‘মটর ভেহিকল ট্রান্সপোর্ট এগ্রিমেন্ট’।

মন্ত্রী বলেন, “ইউরোপীয় ইউনিয়নের আদলে এই চার দেশের মধ্যে চুক্তি হবে। এই চুক্তির ফলে চার দেশের যাত্রী পরিবহন যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে এবং অতি দ্রুত তা বাস্তবায়ন হবে।”

তবে এই ব্যবস্থা পণ্য পরিবহনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানান তিনি।  

বর্তমানে সড়ক পথে নেপাল বা ভুটানের সঙ্গে বাংলাদেশের সরাসরি কোনো যোগাযোগ নেই। তবে সীমান্তে গিয়ে গাড়ি বদলে ভারত হয়ে নেপাল বা ভুটানে যাওয়া যায়।

‘অবৈধ দখল উচ্ছেদ অভিযান’

যানজট নিরসন ও সুষ্ঠু পরিবহন ব্যবস্থাপনা নিশ্চিতে আগামী ১ জুন থেকে রাজধানীর গুলিস্তানে এবং ১২ জুন থেকে ফার্মগেইটের ফুটপাতে অবৈধ স্থানা উচ্ছেদ ‍শুরু হবে।

আর ১ জুলাই থেকে পুরো ঢাকায় সমন্বিতভাবে এই অভিযান চলবে বলে সভায় জানানো হয়।

নগর ভবনে  ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পর্ষদের এই সভায় ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক, দক্ষিণের মেয়র সাঈদ খোকন, নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী, গাজীপুরের ভারপ্রাপ্ত মেয়র, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।