ধর্ষকদের শাস্তি দাবিতে বিক্ষোভ

রাজধানীতে চলন্ত মাইক্রোবাসে তরুণীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের সুষ্ঠু বিচার এবং ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর নারীসহ সব নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে ‘বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ’।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 07:47 PM
Updated : 28 May 2015, 12:14 PM

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানান সংগঠনের সভাপতি অনন্ত বিকাশ চিরান।

সমাবেশে তিনি বলেন, “ধর্ষকদের বিচার না হওয়ার ফলে বর্তমানে দেশে এ ধরনের ন্যক্কারজনক ঘটনা একের পর এক ঘটেই চলেছে।

“শুনেছি এ ঘটনায় জড়িতদের মধ্যে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাই জড়িতদের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।”

গত বৃহস্পতিবার রাতে রাজধানীর কুড়িল-বিশ্বরোড এলাকায় এক গারো তরুণীকে চলন্ত মাইক্রোবাসে তুলে নিয়ে দলবেঁধে ধর্ষণের ঘটনায় আশরাফ ওরফে তুষার ও লাভলু নামে দুইজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা দুইজনই এ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছে বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন।

ওই তরুণীকে ধর্ষণের ঘটনায় জড়িত অন্যদের গ্রেপ্তার এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ওই নারী ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান অনন্ত বিকাশ।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকী আক্তার বলেন, “পুরুষতান্ত্রিক শাসন ব্যবস্থা কায়েম করার জন্য নারীদের ধর্ষণের মতো ঘটনাগুলো ঘটছে। আর সেখানে পুলিশ প্রশাসন নির্লিপ্ত ভূমিকা পালন করেছে।”

স্বাধীনতা পরবর্তীতে যতগুলো ধর্ষণের ঘটনা ঘটেছে, সেগুলোতে শুধু তদন্ত কমিটি করা হলেও অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ করেন ছাত্র মৈত্রীর সভাপতি আবুল কালাম আজাদ।

বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক টনি ম্যাথিউস চিরানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলের সাধারণ সম্পাদক বাবু মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের সহ-সাংগঠনিক সম্পাদক নিপুন ত্রিপুরা প্রমুখ বক্তব্য দেন।