রাজীব হত্যা: সাক্ষ্য দিলেন বাবা

ব্লগার আহমেদ রাজীব হায়দারের বাবা নাজিম উদ্দিনের সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে আলোচিত এই হত্যাকাণ্ডের বিচার শুরু হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 03:47 PM
Updated : 27 May 2015, 03:48 PM

বুধবার ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন মামলার বাদী নাজিম উদ্দিন।

বিচারক সাঈদ আহমেদ তার সাক্ষ্য নিয়ে শুনানি আগামী ২ জুন পর্যন্ত মুলতবি রেখেছেন। সেদিন সাক্ষ্য দেবেন রাজীবের ভাই নিয়াজ মর্তুজা হায়দার এবং খালাত ভাই কাজী গালিব।

জবানবন্দি দেওয়ার পর রাজীবের বাবাকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা। তিনি বলেন, আসামিদের বিষয়ে তথ্য বিভিন্ন পত্র-পত্রিকা থেকে জেনেছেন তিনি।

গণজাগরণ মঞ্চের কর্মী রাজীব হত্যাকাণ্ডের আসামিদের মধ্যে রয়েছেন সম্প্রতি নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানী।

মামলার আসামিদের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির সাত ছাত্রও রয়েছেন, যাদের পরে বহিষ্কার করে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষ।  

একমাত্র পলাতক আসামি রেদোয়ানুল আজাদ রানার পক্ষে রাষ্ট্রপক্ষ একজন আইনজীবী নিয়োগ দিয়েছে বলে এই ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি মাহবুবুর রহমান জানিয়েছেন।

২০১৩ সালে শাহবাগ আন্দোলন শুরুর দশম দিনে ১৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পল্লবীতে নিজের বাসার সামনে কুপিয়ে হত্যা  করা হয় রাজীবকে।

আহমেদ রাজীব হায়দার

রাজীব হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গ্রেপ্তার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্র।

ধর্মীয় উগ্রবাদীরা এই হত্যাকাণ্ড ঘটায় বলে পুলিশের তদন্তে উঠে আসে। এরপর আরও কয়েকজন ব্লগার হত্যাকাণ্ড ঘটে এবং সবগুলোর ক্ষেত্রেই ধর্মীয় উগ্রবাদীদের সন্দেহ করা হচ্ছে।

রাজীব হত্যাকাণ্ডের আট আসামির বিরুদ্ধে গত ১৮ মার্চ অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরুর নির্দেশ দিয়েছিল আদালত।

দ্রুত নিষ্পত্তির জন্য মামলাটি গত ১১ মে দ্রুতবিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়েছিল। কিন্তু অভিযোগপত্রে ত্রুটি পাওয়ার ট্রাইব্যুনালের বিচারক গত ২১ মে নতুন করে অভিযোগ গঠনের পর ২৭ মে সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ঠিক করেন।   

মুফতি জসীম ও রানা মামলার অন্য আসামিরা হলেন- সাদমান ইয়াছির মাহমুদ, ফয়সাল বিন নাঈম দীপ, এহসান রেজা রুম্মান, মাকসুদুল হাসান অনিক, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজ।