ঢাকায় অস্ত্র, বোমাসহ ১৩ ‘ডাকাত’ গ্রেপ্তার

ঢাকার মোহাম্মদপুর ও মতিঝিল এলাকা থেকে অস্ত্র ও বোমাসহ ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যারা ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল বলে পুলিশের দাবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 05:30 AM
Updated : 26 May 2015, 07:49 PM

গ্রেপ্তাররা একটি বেসরকারি প্রতিষ্ঠানের বেতনের টাকা ডাকাতির সঙ্গে জড়িত বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

মহানগর গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত উপকমিশনার (মিডিয়া) এস এম জাহাঙ্গীর আলম মঙ্গলবার সকালে বলেন, গোয়েন্দা পুলিশের একটি দল সোমবার রাত প্রায় ১০টার দিকে প্রথমে মোহাম্মদপুর থানার বেড়ীবাঁধ সংলগ্ন বছিলা রোডের দক্ষিণ পাশে রাস্তায় অভিযান চালিয়ে আটজনকে গ্রেপ্তার করে। পরে মতিঝিল এলাকা থেকে আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

বছিলা থেকে গ্রেপ্তারদের কাছ থেকে তিনটি পিস্তল, ১২টি ককটেল, এক কেজি গান পাউডার, ১০টি মোবাইল ফোন সেট, একটি মাইক্রোবাস এবং একটি প্রাইভেট কার  উদ্ধার করা হয়।

এরা হলেন- মো আবু সাঈদ, মো. মিঠু শিকদার, মো. আমিন,  মো. মিজার মোল্লা ওরফে আজাদ,  মো. জাহিদুল ইসলাম ওরফে পিন্টু,  মো. বশির শিকদার, মো. স্বপন ফকির এবং মো. আরাফাত আহম্মেদ অপু।

জাহাঙ্গীর আলম বলেন, রাতে তারা সবাই বছিলা রোডে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল।

এই ‘ডাকাত দলের সদস্যরা’ জিজ্ঞাসাবাদে গত বছর সেপ্টেন্বর মাসে গাজীপুরের ‘এন এ আর স্যুয়েটার’ ফ্যাক্টরির কর্মচারীদের বেতনের ৭২ লাখ টাকা ডাকাতির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

“তারা গত ১ জুন আকিজ গ্রুপের কর্মচারীদের বেতনের টাকাও ডাকাতির পরিকল্পনা করেছিল, যার জন্য আকিজ গ্রুপের এক কর্মচারীর সঙ্গে সখ্যও গড়ে তুলেছিল।”

এদিকে একইরাতে মতিঝিল সোনালী ব্যাংক লিমিটেডের দক্ষিণ দিকে এবং বঙ্গভবনের উত্তর পাশে পৃথক অভিযান চালানো হয় বলে জানান উপ কমিশনার এস এম জাহাঙ্গীর।

সেখান থেকে মো. আব্দুল কাদির, মো. রাজু হোসেন ওরফে বাপ্পি, মো. হুমায়ুন কবির, মো. রাজু আহম্মেদ  এবং মো. দাউদ হোসেন নামে আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

এসময় একটি মাইক্রোবাস, একটি চাপাতি, একটি ছোরা ও একটি লোহার রড উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তি পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর বলেন, “এই দলটি প্রথমে অস্ত্রের মুখে প্রাইভেটকার বা মাইক্রোবাস চুরি করত। পরবর্তীতে পথচারী বা রিকশা আরোহীদের অস্ত্রের মুখে জিম্মি করে অর্থ আদায় করতো।”