গাজীপুরে গ্রেপ্তার পাকিস্তানি ‘আইএসআই চর’

শ্রীপুরের ভাংনাহাটি এলাকার একটি কারখানা থেকে রোববার সন্ধ্যায় খালিদ মেহমুদ (৫০) নামের ওই পাকিস্তানি প্রকৌশলীকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 11:20 AM
Updated : 25 May 2015, 12:09 PM

সোমবার দুপুরে গাজীপুর পুলিশ সুপার হারুন অর রশিদ তার কার্যালয়ে ওই ব্যক্তিকে নিয়ে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন।  

এসপি হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, “আটক ব্যক্তি পাকিস্তানের আইএসআইয়ের সদস্য বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েই আটক করা হয়েছে। তিনি কী কারণে আত্মগোপন করেছিলেন তা বের করা হচ্ছে।”

তিনি বলেন, ২০১৪ সালের ৭ নভেম্বর থেকে তিন মাস মেয়াদি ‘ই টাইপ’ ভিসা নিয়ে খালিদ এ বাংলাদেশে ঢোকেন। এরপর ১৯ নভেম্বর তিনি শ্রীপুরের ইউনিলায়েন্স টেক্সটাইল কারখানায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার পদে চাকরি নেন।

এ বছরের ১৫ ফেব্রুয়ারি ভিসার মেয়াদ দ্বিতীয় দফায় বাড়ানো হয়।

“গত ৬ মে ভিসার মেয়াদ শেষ হলেও তিনি এদেশে অবৈধভাবে অবস্থান করছিলেন।

“আমরা তাকে অনেকদিন ধরেই খুঁজছিলাম। পরে গোপন সংবাদ পেয়ে তাকে ওই কারখানা থেকে গ্রেপ্তার করা হয়।”

গাজীপুরে তার অবস্থানের খবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ হেড কোয়ার্টার্স ও গোয়েন্দা সংস্থায়ও ছিল, কিন্ত তিনি কোথায় অবস্থান করছিলেন আগে তা জানা যায়নি বলে এসপি জানান।

এসপি জানান, খালিদ পাকিস্তানের ফয়সলাবাদ মিল্লাত টাউনের ২৬০/বি এলাকার বাসিন্দা মো. আরশেদের ছেলে। তার পাকিস্তানী নাগরিকত্ব আইডি নম্বর ৬১১০১-১৭৬৭৭২৪-৩, পাসপোর্ট নম্বর ইএফ ০১৫৭২৪২।

জেলা গোয়েন্দা পুলিশের ওসি আমির হোসেন সাংবাদিকদের জানান, খালিদ মেহমুদ আগে পাকিস্তান বিমান বাহিনীতে কর্মরত থাকা অবস্থায় বিভিন্ন গুরুত্বপূর্ণ বেইজ স্থাপনা ও রাডার টেকনোলজির উপর উচ্চতর ডিগ্রি লাভ করেন।

২০০১ সালে তিনি বিমান বাহিনী থেকে অবসরে যান। পরবর্তীতে আইএসআই-এর সঙ্গে সম্পৃক্ত হন।

বাংলাদেশ থেকে নিষিদ্ধ হওয়া পাকিস্তান দূতাবাস কর্মকর্তা মোহাম্মদ মাজহারের সঙ্গেও খালিদের ঘনিষ্ঠতা রয়েছে বলে জানান আমির হোসেন।