রাজশাহীতে অটোকার নির্মাণে অংশীদার কোরিয়া  

রাজশাহীতে অটোকার তৈরির কারখানা স্থাপনে রাজশাহী বিসিকে ৩০ কোটি ডলার বিনিয়োগ করবে দক্ষিণ কোরিয়ার তিনটি মোটরযান নির্মাণ প্রতিষ্ঠান।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 02:52 PM
Updated : 24 May 2015, 02:52 PM

বিএমজি, কেআরডাবলিউ, জিনওয়া কোম্পানি লিমিটেড ব্যাটারি চালিত অটোকার তৈরি করবে, যা বাংলাদেশের বাজারের সঙ্গে সঙ্গে ইউরোপ ও আমেরিকায় রপ্তানি করা হবে।

রোববার দুপুরে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টিজ মিলনায়তনে স্থানীয় ব্যবসায়ী ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান এনা গ্রুপের চেয়ারম্যান সংসদ সদস্য এনামুল হক।

তিনি বলেন, চলতি বছরের ২৬ মার্চ এনা গ্রুপের সঙ্গে দক্ষিণ কোরিয়ার ওই তিনটি মোটরযান নির্মাণ প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি অনুযায়ী রাজশাহীতে এনা গ্রুপের জমিতে অটোকার তৈরির কারখানা স্থাপন করবে তারা, যার জন্য তারা ৩০ কোটি ডলার বিনিযোগ করবে।

প্রস্তাবিত এই কারখানাটি স্থাপনের জন্য শনিবার দক্ষিণ কোরিয়ার তিন মোটরযান নির্মাণ প্রতিষ্ঠানের চেয়ারম্যানসহ ১১ জনের একটি প্রতিনিধি দল রাজশাহী আসেন বলে জানান এনামুল হক।

যন্ত্রাংশ তৈরির ব্যাপারে তিনি বলেন, কিছু যন্ত্রাংশ কোরিয়া থেকে আসবে এবং কিছু বাংলাদেশে তৈরি হবে।

রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, চেম্বারের সাবেক সভাপতি মোহাম্মদ আলী, বাক্কার আলী, কোরিয়ার বিএমজির প্রেসিডেন্ট কিম কানুসাব মোর ও কেআরডবলিউর চেয়ারম্যান চিও সুনজওন।