কক্সবাজারে যুদ্ধাপরাধে আরও একজন গ্রেপ্তার

মুক্তিযুদ্ধের সময় কক্সবাজারে মানবতাবিরোধী অপরাধ সংঘটনে জড়িত অভিযোগে ট্রাইব্যুনালের পরোয়ানা জারির পর আরো একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 08:59 AM
Updated : 24 May 2015, 08:59 AM

গ্রেপ্তারকৃত মো. শামসুদ্দোহা (৯০) বড় মহেশখালীর বড়ডেইল এলাকার মৃত রওশন আলীর ছেলে।

রোববার সকালে একই গ্রামের এক আত্মীয়ের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মহেশখালী থানার পরিদর্শক (তদন্ত) দিদারুল ফেরদৌস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মুক্তিযুদ্ধের সময় বড় মহেশখালীর দেবাঙ্কপাড়ার নুরুল আমিন পরিবারে চারজনকে হত্যা, তাদের বাড়ি পোড়ানো এবং লুটপাটের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।”

এই পুলিশ কর্মকর্তা জানান, গত বৃহস্পতিবার প্রসিকিউশনের আবেদনে সাড়া দিয়ে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কক্সবাজারের মহেশখালী উপজেলার ১৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেয়।

আদেশের পরে থেকে পরদিন শুক্রবার পর্যন্ত মহেশখালীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পরোয়ানাভুক্ত চার জনকে গ্রেপ্তার করা হয়।

এরা হলেন- ছোট মহেশখালী ইউনিয়নের দক্ষিণ নলবিলা গ্রামের মৌলভী নুরুল ইসলাম, মহেশখালী পৌরসভার গোরকঘাটা এলাকার মৌলভী ওসমান গনি, মহুরী ডেইল এলাকার মো. জিন্নাত আলী ও হোয়ানক ইউনিয়নের হরিয়াছড়া এলাকার বাদশা মিয়া মেম্বার।

এছাড়া গত ১ মার্চ একই ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে মহেশখালীর তিন জনকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করে। পরদিন মহেশখালী থানা পুলিশ ছালামত উল্লাহ খান ও মো. রশিদ মিয়াকে গ্রেপ্তার করে আদালতে হাজির করলে ট্রাইব্যুনাল তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

ওই সময় পরোয়ানা জারি হওয়া অপর আসামী মৌলভী জাকারিয়া এখনো পলাতক রয়েছেন।