‘যত্রতত্র ময়লা ফেললে জরিমানা হওয়া উচিত’

যত্রতত্র ময়লা-আর্বজনা ফেলে যারা পরিবেশ নষ্ট করে তাদের জরিমানার আওতায় আনা উচিত বলে মনে করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2015, 09:06 PM
Updated : 23 May 2015, 09:06 PM

শনিবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে পরিবেশ ও মানবাধিকার আন্দোলনের (পমা) উদ্যোগে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘পরিবেশ সুরক্ষায় নাগরিক করণীয়’ শীর্ষক আলোচনা সভার পাশাপাশি ‘পরিবেশ চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০১৫’ এর পুরস্কার ও সনদ বিতরণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “যারা যেখানে সেখানে ময়লা ফেলে তাদের জরিমানার আওতায় আনলে সব ঠিক হয়ে যাবে।

“পৃথিবীর অনেক দেশে বর্জ্য রিসাইক্লিং প্রকল্প আছে। চট্টগ্রামের নতুন মেয়র চাইলে চট্টগ্রামেও এমন প্রকল্প গড়ে তোলা সহজ। মেয়র উদ্যোগ নিলে আমি সহযোগিতা করব।”

মন্ত্রী বলেন, “চট্টগ্রাম সুন্দর শহর। চট্টগ্রামের অনেক সম্ভাবনা আছে। সেই সম্ভাবনাকে কাজে লাগিয়ে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পরিবেশবান্ধব নগরী গড়ে তোলা সম্ভব।

“জাইকার অর্থায়নে চলমান আউটার রিং রোড প্রকল্প বাস্তবায়ন হলে এ সড়কের পাশে পরিকল্পিত আবাসন প্রকল্প করা যেতে পারে। নদীর পাড়ে অনেক জায়গা আছে। সেগুলোরও উন্নয়ন করা যেতে পারে।”

পমা’র চেয়ারপার্সন অধ্যাপক হাসিনা জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণের ব্যবস্থাপনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান শাহ মোহাম্মদ আখতার উদ্দিন প্রমুখ।