যুদ্ধাপরাধ: মহেশখালী থেকে আরেক আসামি গ্রেপ্তার

যুদ্ধাপরাধ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরোয়ানা জারির পর কক্সবাজারের মহেশখালী উপজেলা থেকে আরও একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2015, 08:28 AM
Updated : 22 May 2015, 08:28 AM

এ নিয়ে গত দুই দিনে মোট চার আসামিকে গ্রেপ্তার করল পুলিশ। 

মহেশখালী থানার ওসি দিদারুল ফেরদৌস জানান, শুক্রবার সকাল ১০টার দিকে হোয়ানক ইউনিয়নের হরিয়ারছড়া থেকে বাদশা মিয়া নামের ওই আসামিকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার বাদশা (৭৫) মহেশখালী পৌরসভার পুটিবিলা গ্রামের নজির আহমেদের ছেলে।

ওসি দিদারুল বলেন, “গত বৃহস্পতিবার আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে যে ১৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, তার মধ্যে তিনি (বাদশা) একজন।”  

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই পুলিশ কর্মকর্তা বলেন, পরোয়ানা জারির পর আত্মগোপনে ছিলেন বাদশা মিয়া। গোপন তথ্যের ভিত্তিতে হরিয়ারছড়ায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

আগের দিন বৃহস্পতিবার ট্রাইব্যুনাল থেকে পরোয়ানা জারির পরপরই অভিযান শুরু করে পুলিশ। গ্রেপ্তার করা হয় নুরুল ইসলাম (৫৮), ওসমান গনি (৬০) ও মো. জিন্নাত আলী (৫৭) নামের তিনজনকে।

প্রসিকিউশনের আবেদনে বৃহস্পতিবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এই ১৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

বাদশা মিয়া ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় মহেশখালীর মৌলভী জাকারিয়া ও কারাবন্দি সাবেক সাংসদ রশিদ মিয়ার অন্যতম সহযোগী ছিলেন। অগ্নিসংযোগ, লুটপাট, হামলাসহ যুদ্ধাপরাধের একাধিক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী বাদশা মিয়াকে ঢাকায় পাঠানো হবে বলে জানিয়েছেন ওসি।

এর আগে ১ মার্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় মহেশখালীর সালামত উল্লাহ খান, জাকারিয়া ও রশিদ মিঞার বিরুদ্ধে পরোয়ানা জারি করেছিল ট্রাইব্যুনাল। সে সময় জাকারিয়া বাদে বাকি দুজনকে পুলিশ গ্রেপ্তার করতে সক্ষম হয়।