আড়াই শতাধিক শিল্পীর চিত্রকর্ম থাকছে জাতীয় চারুকলা প্রদর্শনীতে

খ্যাতিমান ২৬১ জন শিল্পীর চিত্রকর্ম নিয়ে শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ২০ দিনব্যাপী ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 05:20 PM
Updated : 21 May 2015, 05:20 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রোববার  এই প্রদর্শনীর উদ্বোধন করবেন। একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারি ও প্লাজায় ১৩ জুন পর্যন্ত প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রকর্মগুলো রাখা হবে।

শুক্রবার ছাড়া প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আর শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে।  

প্রদর্শনীতে ২৬১ জন শিল্পীর মোট ২৭৩টি শিল্পকর্ম স্থান পাচ্ছে, যার মধ্যে ১৫৮টি পেইন্টিং (তেলরং, অ্যাক্রেলিক, জলরং, গোয়াশ, ট্যাপেস্ট্রি, প্যাস্টেল, পেন্সিল ও মিশ্রমাধ্যম), ৪৯টি ভাস্কর্য (কাঠ, সিমেন্ট, পাথর, প্লাস্টার, ধাতু, সিরামিক, ফাইবার গ্লাস ও মিশ্রমাধ্যম), ৩২টি ছাপচিত্র (উডকাট, এচিং, ড্রাই পয়েন্ট, লিথোগ্রাফ, এচিং অ্যাকুয়াটিন্ট ও মিশ্রমাধ্যম), ৩১টি স্থাপনা ও ভিডিও স্থাপনা এবং তিনটি পারফরমেন্স আর্ট রয়েছে।

৪২ বছর আগে ১৯৭৪ সালে সমকালীন চিত্রকলা প্রদর্শনীর মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।