২০ অতিরিক্ত সচিব, ২৬ যুগ্ম-সচিবের দপ্তর বদল

জনপ্রশাসনের ২০ জন অতিরিক্ত সচিব এবং ২৬ জন যুগ্ম-সচিবের দপ্তর বদল করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 02:52 PM
Updated : 21 May 2015, 02:52 PM

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক আদেশে এসব রদবদলের কথা জানানো হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকারকে গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি অতিরিক্ত সচিব মো. এনামুল হককে আইএমইডির মহাপরিচালক করা হয়েছে।

বাংলা একাডেমির সচিব মো. আলতাফ হোসেনকে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক এবং ওএসডি অতিরিক্ত সচিব ঝরণা বেগম ভূমি সংস্কার বোর্ডের সদস্য হিসাবে নিয়োগ পেয়েছেন।

বিআইডব্লিউটিসির পরিচালক জ্ঞান রঞ্জন শীলকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এবং আইএমইডির মহাপরিচালক মো. সেফাউল আলমকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য করা হয়েছে।

ভূমি সংস্কার বোর্ডের সদস্য মো. হুমায়ুন কবীর খান এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. হাফিজুর রহমানকে ওএসডি করে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে বদলির আদেশাধীন স্বপন কুমার সাহাকে বিমান মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিনকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে, বন মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেবকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে পদায়ন করা হয়েছে।

ওএসডি অতিরিক্ত সচিব শামীমা নার্গিসকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে পদায়ন করা হয়েছে।

ওএসডি অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমানকে সেতু বিভাগে সংযুক্তি, ওএসডি অতিরিক্ত সচিব জিকরুর রেজা খানককে নৌ মন্ত্রণালয়ে, ওএসডি অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এবং ওএসডি অতিরিক্ত সচিব নাইম আহমেদ খানকে রেলপথ মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পরিচালক যুগ্ম-সচিব মো. নাছির উদ্দিন খানকে জাতীয় সংসদ সচিবালয়ে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. জাহিদুল ইসলামকে ভূমি মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

ঢাকা বিভাগের স্থানীয় সরকার পরিচালক মো. শহিদুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগে এবং জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্ম-সচিব মো. ওয়াহিদুল ইসলাম খানকে রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠানো হয়েছে।

ওএসডি যুগ্ম-সচিব মো. শফিকুল আহমেদ, রংপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়ন্ত কুমার সিকদার এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক মো. মোকাব্বির হোসেনকে জনপ্রশসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে বদলির আদেশাধীন যুগ্ম-সচিব খাজা আবদুল মান্নানকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে, ওএসডি যুগ্ম-সচিব সাইদা নাইম জাহানকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে এবং রাজউকের সদস্য হিসাবে বদলির আদেশাধীন মো. আব্দুল কাইয়ুমকে ওএসডি করা হয়েছে।

‘ন্যাশনাল ল্যান্ড জোনিং প্রজেক্ট’র প্রকল্প পরিচালক মো. শাহাদাত হোসেনকে পরিবেশ অধিদপ্তরের পরিচালক এবং ঢাকা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মলয় কুমার রায়কে রাজশাহী রেশম উন্নয়ন বোর্ডের সদস্য করা হয়েছে।

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. হাইউল কাইয়ুমকে বিসিআইসির পরিচালক এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফজলুল হককে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পরিচালক করা হয়েছে।

খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. মঈনুল হককে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সচিব ব্রজ গোপাল ভৌমিককে হেকায়েপ প্রকল্পের সিনিয়র রিসার্স অফিসার এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের সচিব শেখ ফয়জুল আমিনকে একই কর্তৃপক্ষের সদস্য নিয়োগ দিয়েছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মোশাররফ হোসেনকে খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত  মহাপরিচালক এবং পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত যুগ্ম-সচিব মো. গোলাম ইয়াহিয়াকে এনআইএলজির পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

ওএসডি যুগ্ম-সচিব মোহাম্মদ জয়নুল বারীকে সরকারি যানবাহন অধিদপ্তরের পরিচালক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত যুগ্ম-সচিব আনিস মাহমুদকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক করা হয়েছে।

ওএসডি যুগ্ম-সচিব মো. মোস্তফাকে হেকায়েপ প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম অফিসার, ওএসডি যুগ্ম-সচিব অজিত কুমার দেবনাথকে হেকায়েপ প্রকল্পের সিনিয়র প্রকিউরমেন্ট অফিসার করা হয়েছে।

ওএসডি যুগ্ম-সচিব এ এ এম নাসিহুল কামালকে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির অতিরিক্ত মহাপরিচালক এবং নীতিশ চন্দ্র সরকারকে সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এবং ওএসডি যুগ্ম-সচিব শহীদ মোতাহার হোসেনকে পাট অধিদপ্তরের পরিচালক হিসাবে বদলি করা হয়েছে।