কক্সবাজারে মানবতাবিরোধী অপরাধে গ্রেপ্তার ৩

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরোয়ানা জারির পর কক্সবাজারের তিন ব্যক্তিকে করেছে পুলিশ।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 12:50 PM
Updated : 21 May 2015, 03:16 PM

এরা হলেন- মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের দক্ষিণ নলবিলা গ্রামের মৃত আলী মিয়ার ছেলে নুরুল ইসলাম (৫৮), মহেশখালী পৌরসভার গোরকঘাটা এলাকার মৃত লাল মিয়ার ছেলে ওসমান গনি (৬০) ও মহুরি ডেইল এলাকার মৃত নূর আহমদের ছেলে মো. জিন্নাত আলী (৫৭)।

জেলা গোয়েন্দা পুলিশের ওসি দেওয়ান আবুল হোসেন জানান, বৃহস্পতিবার মহেশখালী উপজেলায় অভিযান চালিয়ে এই তিন জনকে নিজেদের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার দুপুরে প্রসিকিউশনের আবেদনে সাড়া দিয়ে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ কক্সবাজারের ১৬ জনের বিরুদ্ধে পরোয়ানা জারি করে।

তবে পালিয়ে যাওয়ার আশঙ্কা থাকায় পরোয়ানাভুক্ত কোনো আসামির নাম প্রকাশ করেনি প্রসিকিউশন। 

মহেশখালী থানার পরিদর্শক (তদন্ত) দিদারুল ফেরদৌস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরোয়ানাভুক্ত বাকি আসামিদের গ্রেপ্তারে মহেশখালী থানা পুলিশ ও ডিবি পুলিশের কয়েকটি দল বিশেষ অভিযান চালাচ্ছে।

এর আগে ১ মার্চ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মহেশখালীর সালামত উল্লাহ খান, জাকারিয়া ও রশিদ মিঞার বিরুদ্ধে একই ট্রাইব্যুনাল পরোয়ানা জারির পর জাকারিয়া বাদে দুজনকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে  তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।