চিঠিতে হুমকি: নিরাপত্তার আশ্বাস স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর

এইচ টি ইমাম, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবালসহ ১০ জনকে হত্যার হুমকি দিয়ে জঙ্গিদের নামে চিঠি আসার পর তাদের নিরাপত্তায় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 10:34 AM
Updated : 21 May 2015, 01:20 PM

‘আল কায়েদা-আনসারুল্লাহ বাংলাটিম:১৩’ এর নামে চিঠি পাঠিয়ে এই হুমকি দেওয়া হয়, যারা ব্লগার অনন্ত বিজয় দাশ, অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমানকে হত্যার দাবি করেছে।

তবে ব্লগারদের খুনি এবং বিশিষ্ট নাগরিকদের হত্যার হুমকিদাতারা এক নয় বলে মনে করছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

গত চার মাসে তিনজন ব্লগার হত্যাকাণ্ডের পর বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে একটি চিঠি আসে, যাতে ১০ জনকে হত্যার হুমকি দেওয়া হয়।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে এই বিষয়টি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন আসাদুজ্জামান। বিএসআরএফ এর সভাপতি সাংবাদিক শ্যামল সরকারের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক সিদ্দিকুর রহমান।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “ব্লগারদের হত্যা আর ইনাদের যে হুমকি, আমার কাছে মনে হয় এটার ভেতরে কিছু রহস্য রয়েছে।

“ব্লগারদের যারা হত্যা করছে আমার কাছে মনে হয়, তারা এক ধরনের চিন্তাভাবনা নিয়ে করছে। আর ইনারা তো ব্লগার বা সে ধরনের লেখালেখি করেন না। আমার কাছে মনে হয়, এদের হয়ত ভিন্নতা থাকতে পারে বা ভিন্নতর হতে পারে।”

তবে এই হুমকি কারা দিয়েছে, গোয়েন্দাদের অনুসন্ধানে তা বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

তাদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, “ইনাদের যখন হুমকি দেওয়া হয়েছে, অবশ্যই তাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ব্যবস্থা নেওয়া হবে।”

ব্লগারদের হত্যাকাণ্ড তদন্তে উঠে আসা জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের একাধিক নামে সক্রিয়তা দেখা যাচ্ছে সাইবার জগতে।  

প্রতিমন্ত্রী বলেন, “আনসারুল্লাহ বাংলা টিম একটি নিষিদ্ধ সংগঠন। এখন আনসারুল্লাহ বাংলা টিম হোক, আর নতুন আনসারুল্লাহ বাংলা টিম হোক কিংবা তার নাম দিয়ে আরও বাংলা টিম হোক; যেই হোক আমরা তা অনুসন্ধান করে বের করব, তাদের শাস্তির আওতায় আনব।”