সরকার উদাসীন, তাই একের পর এক আঘাত আসছে: ইমরান

তিন মাসেরও কম সময়ের মধ্যে তিনজন ব্লগার খুন হওয়ার প্রেক্ষাপটে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের ‘উদাসীনতা ও ব্যর্থতা’র কারণে মুক্তচিন্তকদের উপর একের পর এক হামলা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2015, 05:39 PM
Updated : 12 May 2015, 05:41 PM

ব্লগার অনন্ত বিজয় দাশের হত্যাকারীদের গ্রেপ্তার দাবিতে মঙ্গলবার বিকালে শাহবাগে আয়োজিত এক সমাবেশে একথা বলেন তিনি।

দ্রুত খুনিদের গ্রেপ্তার দাবিতে বুধবার বিকালে শাহবাগে প্রজন্ম চত্বরে গণঅবস্থান ও মশাল মিছিলের কর্মসূচি ঘোষণা করেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র।

মঙ্গলবার সকালে সিলেটের সুবিদবাজার এলাকায় সন্ত্রাসী হামলায় নিহত হন গণজাগরণ মঞ্চের কর্মী অনন্ত,যিনি মুক্তমনা ব্লগে লিখতেন।

এর আগে গত ফেব্রুয়ারিতে বইমেলা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় মুক্তমনা ব্লগ সাইটের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করা হয়। তারপর ৩০ মার্চ রাজধানীর তেজগাঁওয়ে নিজের বাসার পাশে সন্ত্রাসীদের কোপে নিহত হন অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমান।

ওয়াশিকুর  হত্যাকাণ্ডের পর ঘটনাস্থল থেকে দুই মাদ্রাসাছাত্রকে ধরে পুলিশের দেয় জনতা। আর কোনো ঘটনাতেই হামলার স্থলে থাকা কাউকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

ইমরান এইচ সরকার বলেন, “অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের পর আড়াই মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। এই আড়াই সময় কি যথেষ্ট সময় নয়? গ্রেপ্তার তো দূরের কথা ঘটনাটি বিভিন্নভাবে ধামাচাপা দেওয়ার অপচেষ্টা করা হয়েছে।

“একইভাবে ওয়াশিকুর রহমানের ব্যাপারেও ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়। প্রশাসনের উদ্দেশ্য হচ্ছে ঘটনাগুলোকে জনমানুষের মন থেকে ভিন্ন দিকে প্রবাহিত করা।”

তিনি বলেন, “যারা অপরাধের বিরুদ্ধে কথা বলেন তাদের কোমর ভেঙে দেওয়া হয়, যাতে সমাজে আর কেউ কথা বলার সাহস না দেখায়। কিন্তু অপরাধী গ্রেপ্তারের ক্ষেত্রে কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয় না।”

অনন্ত খুনের জন্য জঙ্গিবাদ দমনে সরকারের ‘উদাসীনতাকে’ দায়ী করে গণজাগরণ মঞ্চের মুখপাত্র বলেন, “এই খুনের ঘটনায় প্রমাণিত হয়, সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সম্পূর্ণ উদাসীন ও ব্যর্থ। সরকারের ব্যর্থতার কারণেই একের পর এক মুক্তচিন্তকদের উপর এই আঘাতের ঘটনাগুলো ঘটছে।”

সমাবেশ শেষে অনন্তর খুনিদের গ্রেপ্তারের দাবিতে শাহবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করে মঞ্চের নেতাকর্মীরা।