হজযাত্রায় সমস্যা মেটানোর উদ্যোগ সংসদীয় কমিটির

নিবন্ধনের বাইরে থাকা ৩০ হাজার জনের হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়ায় বিষয়টি সুরাহায় সৌদি আরব সরকারের সঙ্গে কথা বলবে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 10:41 AM
Updated : 6 May 2015, 10:41 AM

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

“অপেক্ষমান এসব হজযাত্রীদের সমস্যা সমাধানে কমিটির সভাপতি বজলুল হক হারুনকে সৌদি সরকারের সঙ্গে আলোচনা করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়। মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে তিনি এ ব্যাপারে উদ্যোগ নেবেন।”

বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ কে এম আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মো. মকবুল হোসেন, আমীর হোসেন ও দিলারা বেগম অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে ধর্মমন্ত্রী মতিউর রহমানও বৈঠকে যোগ দেন।

বাংলাদেশের কোটা অনুযায়ী ১ লাখ ১ হাজার ৭৫৮ জনকে এবার হজ পালনে সৌদি আরব পাঠানো হবে। তবে ১ লাখ ১১ হাজার ১২ জন হজে যেতে ব্যাংকে টাকা জমা দিয়েছেন।

অতিরিক্ত ৯ হাজার ২৫৪ জন হজে যেতে পারছেন না বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে। এরাসহ হজে যেতে আগ্রহী ৩০ হাজার জন হজে যেতে পারছেন না।

বাকি ২০ হাজার জনের অনেকে টাকা জমা দিলেও নিবন্ধন করেননি বলে এই জটিলতা সৃষ্টি হয়েছে। এজন্য হজ এজেন্সি ও ধর্ম মন্ত্রণালয় পরস্পরকে দুষছে।

চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম উড়োজাহাজটি উড়বে আগামী ১৬ অগাস্ট; হজ ফ্লাইট চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। ২৭ সেপ্টেম্বর থেকে ফিরতি ফ্লাইট শুরু হয়ে তা ২৮ অক্টোবর পর্যন্ত চলবে।