‘ব্রিটিশ আইনজীবী রবার্টসনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’

মুক্তিযোদ্ধাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করায় ব্রিটিশ আইনজীবী জিওফ্রে রবার্টসনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 06:24 PM
Updated : 6 May 2015, 05:29 AM

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মঙ্গলবার রবার্টসনের বক্তব্যের প্রতিবাদে আয়োজিত এক সভায় তিনি একথা বলেন।

‘একজন বিদেশি নাগরিকের একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলা দেশের সার্বভৌমত্বের উপর আঘাত’ বলে মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, “রবার্টসনের বক্তব্যের প্রতিবাদ এবং ঘৃণা জানিয়েই রাষ্ট্রের দায়িত্ব শেষ না, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও রাষ্ট্রের দায়িত্ব।”

গত ফেব্রুয়ারিতে লন্ডনে সংবাদ সম্মেলনে রবার্টসন (ডান পাশে)

রবার্টসনের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছেন বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

তিনি বলেন, “আইন অনুযায়ী আইনজীবীরা কোর্টের মধ্যে যে কোনো অভিমতই ব্যক্ত করতে পারেন। কিন্তু কোর্টের বাইরে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে রবার্টসন এসব কথা বলেছেন। তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায় জানতে চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমি চিঠি দিয়েছি। রবার্টসনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া মন্ত্রী হিসেবে আমার নৈতিক দায়িত্ব।

“এরা একাত্তরের গণহত্যার বিরুদ্ধে কথা বলে না, বরং সেইসব যুদ্ধাপরাধীদের বিচার করলে বলে মানবাধিকার লংঘন। তারা বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকার করে না।”

জিওফ্রে রবার্টসন গত ১৮ ফেব্রুয়ারি লন্ডনে এক সংবাদ সম্মেলন করে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী এবং বিহারীদের হত্যার জন্য মুক্তিযোদ্ধাদের বিচার করা উচিৎ বলে মন্তব্য করেন।

সভায় অন্যদের মধ্যে আয়োজক সংগঠন ‘স্বাধীনতা-যোদ্ধা অধিকার কমিটি’র সভাপতি আব্দুল জলিল, সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন শিকদার উপস্থিত ছিলেন।