‘নারীর অগ্রগতি রোধে একটি দল প্রস্তুত’

অর্ধশতক ধরে বাংলাদেশে নারীদের অগ্রগতি ও ইতিবাচক অর্জনকে নষ্ট করতে একটি গোষ্ঠী তৎপর রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2015, 04:42 PM
Updated : 4 May 2015, 04:42 PM

সোমবার টিএসসিতে এক সমাবেশে বর্ষবরণের দিন যৌন নিপীড়নের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের দাবিও জানান তিনি।

বিকেলে রাজু ভাস্কর্যের পাদদেশে বর্ষবরণে সংঘটিত যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে ছাত্র-গণ সমাবেশের আয়োজন করা হয়।

আনিসুজ্জামান বলেন, “গর্বের বিষয় যে বাংলাদেশের ৫০-৬০ বছরে নারীর অগ্রগতি সবচাইতে ইতিবাচক অর্জন। সেই অর্জনকে নষ্ট করে দেওয়ার জন্য আবার একটি দলও প্রস্তুত রয়েছে।

“দেশে এরকম লোকের অভাব নেই যারা চায়, নারীরা গৃহকোণে আবদ্ধ থাকুক। পহেল বৈশাখের দিনে সংঘটিত যৌন নিপীড়নের ঘটনা বা এ জাতীয় ঘটনার একটা ফল হতে পারে যে মেয়েদের প্রতি তাদের অভিভাবকদের পক্ষ থেকে বা অন্যত্র থেকে আর একটু কড়াকড়ি শাসন। সেটি হবে দেশের জন্য একটি দুর্যোগ।”

‘দেশজুড়ে নারী লাঞ্ছনা ঘটছে’ উল্লেখ করে এই শিক্ষক বলেন, “সারা দেশের দিকে যদি তাকাই, তাহলে দেখব গৃহকোণ থেকে উন্মুক্ত প্রান্তর পর্যন্ত, রাজপথ থেকে সাধারণ পরিবহণ পর্যন্ত সর্বত্রই নারী লাঞ্ছনার ঘটনা ঘটে চলেছে।

“নারীদের অগ্রযাত্রাকে ধরে রাখার জন্য নববর্ষের দিনে সংঘটিত যৌন নিপীড়নের ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির আওতায় আনা হোক।”

সমাবেশে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “প্রধানমন্ত্রীর প্রতি আমরা বলতে চাই, আপনারা যদি আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হন তবে আমাদের সবার আত্মরক্ষা করার অধিকার আছে।”

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ ও সাংবাদিক আবু সাঈদ।

সমাবেশে প্রতিবাদী গান, নাটক ও আবৃত্তিসহ সাংস্কৃতিক পরিবেশনা হয়।