সবার হাতে বই দিয়েছি, এবার ল্যাপটপ: জয়

তিন বিশ্ববিদ্যালয়ের আড়াইশ শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দিয়ে তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার পরিকল্পনা আর তরুণদের নিয়ে স্বপ্নের কথা জানিয়েছেন সজিব ওয়াজেদ জয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 06:43 AM
Updated : 3 May 2015, 01:13 PM

তিনি বলেছেন, “আওয়ামী লীগ সরকারই দেশের সকল ছাত্রছাত্রীর হাতে ৩৩ কোটি বই বিনামূল্যে বিতরণ করা শুরু করে। আজ থেকে আওয়ামী লীগ সরকার বাংলাদেশের ছাত্রছাত্রীদের হাতে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ আরম্ভ করল।”

রোববার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এই ল্যাপটপ বিতরণ অনুষ্ঠান হয়।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জয় বলেন, “আমাদের স্বপ্ন আছে, দেশে আইটি ইন্ডাস্ট্রি, আইটি ওয়ার্ক ফোর্স গড়ে তোলার। মার্ক জাকারবার্গ ১৯ বছর বয়সে ফেইসবুক বানিয়েছিলেন। আমার আশা আছে, ভবিষ্যত ফেইসবুক ভবিষ্যত গুগল তোমাদের মধ্য থেকেই কেউ আবিষ্কার করবে।”

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এক্সিম ব্যাংকের সহযোগিতায় ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ’ প্রকল্পের প্রথম ধাপে ৫০০ ল্যাপটপ বিতরণ করা হবে।

এর অংশ হিসাবে এ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আড়াইশ শিক্ষার্থীকে ল্যাপটপ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে জয় বলেন, “এটা কেবল আরম্ভ। পাঁচশ ল্যাপটপ দিয়ে আমরা কেবল শুরু করছি।

“আরও হাজার হাজার ল্যাপটপ বিতরণ করবে, তোমাদের হাতে ল্যাপটপ পৌঁছে দেবে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার।”  

তথ্যপ্রযুক্তিবিদ জয় অনুষ্ঠানে বলেন, “আমরা যখন ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা প্রকাশ করি, তখন কিন্তু অনেকেই প্রশ্ন করেছিল-আমাদের দেশের মানুষতো দরিদ্র। তারা কম্পিউটার কিনবে কীভাবে, তারা ইন্টারনেট কানেকশনই বা কিনবে কীভাবে। তখন আমরা বলেছিলাম, তাদের কাছে কম্পিউটার, ইন্টারনেট কানেকশন আমরাই পৌঁছে দেব।”

সাড়ে ৩ বছরে সরকার পাঁচ হাজার ‘ডিজিটাল সেন্টার’তৈরি করেছে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, এখন দেশে এমন কোনো ইউনিয়ন নাই, যেখানে কম্পিউটার ল্যাব বা ডিজিটাল সেন্টার নাই।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ‘ডিজিটাল ল্যাব’ চালুর কথা তুলে ধরে তিনি বলেন, “আমরা দেশের ১১৮টি বিশ্ববিদ্যালয়কে ফাইবার অপটিক কেবল দিয়ে সংযুক্ত করতে কাজ চলছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্রি ওয়াইফাই জোন করার কাজও আরম্ভ হয়ে গেছে।”

শিক্ষার্থীদের উদ্দেশে সজিব ওয়াজেদ জয় বলেন, “শুধু একটি বিষয় ভুলবে না... বছরের প্রথম দিন নতুন বই, এই ল্যাপটপ তোমাদের কে দিয়েছে? এটা সম্ভব হয়েছে শুধু আওয়ামী লীগ সরকার এর কারণে। আমরা আরও হাজার হাজার ল্যাপটপ তোমাদের মাঝে বিতরণ করব। তোমরা এ অবদান ভুলবে না।”

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের টেলিটকের পক্ষ থেকে একটি করে ইন্টারনেট মডেম ও কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে একটি করে পেন ড্রাইভও দেওয়া হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বুয়েটের উপাচার্য খালেদা একরাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ইলিয়াস উদ্দিন বিশ্বাস এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম মজুমদার জানান, প্রাথমিকভাবে ৫০০ ল্যাপটপ দেওয়া হলেও পরে আরও দুই হাজার ল্যাপটপ দেবে তার ব্যাংক।

এছাড়া মন্ত্রণালয় ল্যাপটপ কেনার জন্য ছাত্র-ছাত্রীদের স্বল্পসুদে ঋণ দেওয়ার উদ্যোগ নিলে কেন্দ্রীয় ব্যাংক তার ‘ব্যবস্থা’ নেবে বলে অনুষ্ঠানে জানানো হয়।