‘আগে আইনজীবী হন, টাকা আপনার পিছনে ছুটবে’

শুরুতেই টাকাকে বড় করে না দেখে পেশাগত দক্ষতা অর্জনের দিকে মনোযোগী হতে নবীন আইনজীবীদের পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 03:37 PM
Updated : 2 May 2015, 03:49 PM

শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে আইনজীবীদের সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, “টাকার পেছনে ঘুরবেন না। টাকাকে বড় করে দেখবেন না। আগে আইনজীবী হওয়া, মানুষ হওয়া, মানি উইল রান আফটার ইউ।

“টাকা আপনাদের অজান্তেই যখন আসবে তখন টাকা রাখার জায়গা পাবেন না। মানুষ হয়ে যান তখন টাকা আপনাকে অনুসরণ করবে। শুরুতেই টাকার পিছনে ছুটলে কখনও তা পাবেন না- এটি পেশার মুখ্য জিনিস খেয়াল রাখবেন।”

আইন পেশায় হঠাৎ সফল হওয়ার সুযোগ নেই মন্তব্য করে প্রধান বিচারপতি বলেন, “এখানে ধৈর্য্য ও অধ্যবসায় প্রধান ভূমিকা রাখে।

“একটি বাক্য পড়বেন, দশ মিনিট-পনের মিনিট প্রয়োজনে আধা ঘণ্টা চিন্তা করবেন। শুধু তোতাপাখির মত পড়লেই হবে না, এটি স্মৃতিতে ধারণ করতে হবে, যেটা পড়লেন তার অর্থ বুঝতে হবে।”

কিভাবে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করতে হবে সে বিষয়েও নবীন আইনজীবীদের পরামর্শ দেন প্রধান বিচারপতি।

এর আগে নবীন আইনজীবীদের উদ্দেশ্যে বক্তব্যে এই পেশার দায়িত্বশীলতা নিয়ে কথা বলেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, “আইনজীবীদের প্রথম দায়িত্ব হল- আদালতকে সহায়তা করা। আইনজীবীরা যদি আদালতকে সঠিকভাবে সহযোগিতা না করে তাহলে আদালতের পক্ষে ন্যায়বিচার করাটা দূরূহ হয়ে পড়ে।

“দ্বিতীয় দায়িত্ব, যারা পেশায় আছি তাদের প্রতি, একে অপরের প্রতি। আরেকটি হল যারা বিচারপ্রার্থী বা মক্কেল তাদের প্রতি।”

অনুষ্ঠানে নতুন আইনজীবীদের শপথ পড়ান প্রধান বিচারপতি।

বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, বার কাউন্সিলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এ জে মোহাম্মদ আলী,  হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মাহবুব উদ্দিন খোকন বক্তব্য দেন।

২০১০ সালের ১৫ ডিসেম্বর আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত দুই হাজার ৭২০ জনকে  সনদ দিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।