জনমত বিপক্ষে বুঝে ভোট বর্জন: রাজ্জাক

কেন্দ্র দখল ও কারচুপির অভিযোগে বিএনপি ভোট বর্জনের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক বলেছেন, ‘জনমত পক্ষে নেই’ বুঝতে পেরেই তারা ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 08:04 AM
Updated : 28 April 2015, 08:11 AM

ঢাকা দক্ষিণে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকনের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক আব্দুর রাজ্জাক দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে এক ব্রিফিংয়ে একথা বলেন।

তিনি বলেন, “জনমত তাদের সঙ্গে নেই সেটা বুঝতে পেরেই বিএনপি জোট নির্বাচন বর্জন করেছে। ৯০ দিনের সহিংসতার পর দেশের মানুষ যে তাদের পাশে নেই এটা প্রমাণিত হয়েছে।

“আর সেটা বুঝতে পেরেই তারা ভোট বর্জনের ঘোষণা দিয়েছে।”

ভোট বর্জন করে বিএনপি নেতৃত্বাধীন জোট আবারো সহিংস আন্দোলন শুরু করলে তাদের ‘যথাযথ’ জবাব দেওয়া হবে বলে মন্তব্য করেন সাবেক মন্ত্রী রাজ্জাক।

আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, “নির্বাচন বর্জনের নামে বিএনপি জোট যদি আবার সহিংসতা শুরু করে তাহলে তারা সফল হবে না। আরও অপমানের গ্লানি নিয়ে ঘরে ফিরে যাবে তারা।”

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি জোট চলতি বছরের শুরুতেই লাগাতার অবরোধের ডাক দেয়। প্রায় তিন মাস তাদের অবরোধ-হরতালে গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপসহ নাশকতার বিভিন্ন ঘটনায় অন্তত ১৩০ মানুষ প্রাণ হারান। আহত হন কয়েকশ মানুষ।

এরইমধ্যে ঢাকা দক্ষিণ, উত্তর ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর সেগুলোতে প্রার্থীদের সমর্থন দেয় বিএনপি।

তবে মঙ্গলবার সকালে ভোট শুরুর পর কেন্দ্র দখল এবং বিভিন্ন কেন্দ্রে এজেন্টদের ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তোলে বিএনপি। তিন সিটির অনেক কেন্দ্রে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের পোলিং এজেন্টদের দেখা যায়নি।

ভোটের ঘণ্টা চারেকের মাথায় প্রথম চট্টগ্রামে এবং তার কিছুক্ষণের মধ্যে ঢাকার দুই সিটিতে নির্বাচন প্রত্যাখ্যান ও বর্জনের ঘোষণা দেয় বিএনপি।

বেলা ১২টার পর দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বলেন,“এটা কোনো নির্বাচন হয় নাই। এটাকে নির্বাচন বলা যায় না। ভোটবিহীন এই নির্বাচনকে আমরা প্রত্যাখ্যান করি। ... এই নির্বাচন আমরা বর্জন করি। এতে গণতন্ত্রের প্রহসন করা হয়েছে।”

ঢাকা দক্ষিণের প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস ও উত্তরের প্রার্থী তাবিথ আউয়ালকে পাশে নিয়েই এ ঘোষণা দেন মওদুদ।