সুরিটোলা কেন্দ্রের ভোট স্থগিত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বংশালের সুরিটোলা প্রাথমিক বিদ্যালয়ের একটি কেন্দ্রে হামলা ও ভাংচুরের ঘটনার পর ওই কেন্দ্রের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 04:18 AM
Updated : 14 Nov 2020, 01:55 PM

মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. জাকির হোসেন কেন্দ্রের বাইরে ইসির এ নির্দেশনা জানান।

তিনি বলেন, “এ স্কুলে তিনটি কেন্দ্র রয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে ৫৬৫ নম্বর কেন্দ্রের ভোট স্থগিত করা হল। তবে এ স্কুলে ৫৬৪ ও ৫৬৬ নম্বর কেন্দ্রে ভোট চলবে।”

এই স্কুলের তিনটি কেন্দ্রে মঙ্গলবার সকাল ৮টায় ভোট শুরুর ঘণ্টাখানেক পর দুই নম্বর কেন্দ্রে ভাংচুরের ঘটনা ঘটে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম আলোকচিত্র সাংবাদিক আসিফ মাহমুদ অভি জানান, তিনি গোলযোগের খবর পেয়ে ভেতরে ঢুকে একটি ভোটকক্ষে দুটি ব্যালট বাক্স ভাঙা অবস্থায় পড়ে থাকতে দেখেন।   

ওই সময় সেখানে ভোটগ্রহণ হচ্ছিল না। বাইরে কিছু লোককে সে সময় বিক্ষোভ করতে এবং পুলিশের সঙ্গে উত্তপ্ত বাক বিতণ্ডায় জড়াতে দেখা যায়।

ভোট শুরুর আগে সকাল সাড়ে ৭ টা থেকেই ভোটাররা ওই কেন্দ্রের বাইরে লাইনে অপেক্ষায় ছিলেন। শুরুতে পরিস্থিতি ভালই ছিল। কিন্তু হঠাৎই সেখানে গণ্ডগোল শুরু হয়।

প্রিজাইডিং অফিসার নিতেশ কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাইরে থেকে লোক এসে হামলা চালিয়েছে।”

একই স্কুলের পাশের কেন্দ্রের প্রিজাইডিং অফিসার লুৎফুর রহমান বলেন, “আমি ভোট নেওয়া বন্ধ করিনি। তবে গোলযোগের কারণে হয়তো ভোটাররা আসছেন না। ভোটাররা এলেই ভোট নেব।”

গোলযোগের পর কেন্দ্রে বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। খবর পেয়ে বিজিবির একটি গাড়িও সেখানে উপস্থিত হয়।  

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “সুরিটোলা কেন্দ্রে সম্ভবত ভোট ঠিকমতো হয়নি। সেখানে ভোট বন্ধ আছে।”

তিন কেন্দ্রে ভোটগ্রহণ বিঘ্নিত

বিশৃঙ্খলার কারণে ঢাকা দক্ষিণের ৪৯ নম্বর ওয়ার্ডের ধলপুর কমিউনিটি সেন্টারের পাশে সিটি করপোরেশন স্টাফ কোয়ার্টার উচ্চ বিদ্যালয়ের তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িকভাবে বন্ধ  রাখা হয়।

এ স্কুলের ৭৩৫ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আহমেদ জামিল বেলা পৌনে ১২টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছুসংখ্যক লোক কেন্দ্রের বাইরে বিশৃঙ্খলা সৃষ্টির প্রস্তুতি নিচ্ছিল। এক ধরনের হট্টগোলও করছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে অপ্রীতিকর ঘটনা এড়াতে আমি ভোটগ্রহণ সাময়িক বন্ধ রেখেছি।”

এ স্কুলের ৭৩৭ নম্বর মহিলা কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মুনীরুজ্জামান জোহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাশের পুরুষ কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িক বন্ধ রাখা হয়েছে। পাশের কেন্দ্র স্থগিত থাকায় আমার কেন্দ্রও সাময়িক বন্ধ রাখা হয়েছে।”

এছাড়া টিকাটুলির মিতালী স্কুল কেন্দ্রের সামনে বেলা সাড়ে ১০টার দিকে কয়েকটি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সেখানে দায়িত্বরত এস আই সুকান্ত বলেন, “আমরা খোঁজ খবর নিচ্ছি।”

</div>  </p>