কেন্দ্রে কেন্দ্রে লাইন, উপস্থিতি ‘ভাল’

দেশের প্রধান দুই শহরের নতুন অভিভাবক বেছে নিতে কেন্দ্রে কেন্দ্রে লাইন দিয়ে ভোট দিচ্ছেন ঢাকা ও চট্টগ্রামের ভোটাররা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 03:50 AM
Updated : 28 April 2015, 03:59 AM

ঙ্গলবার সকাল ৮টায় ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট শুরুর পর প্রথম ঘণ্টা শান্তিপূর্ণভাবেই কেটেছে। তাৎক্ষণিকভাবে কোথাও বড় কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে ঘুরে ভোটারদের ভাল উপস্থিত দেখা গেছে। তবে প্রথম ঘণ্টায় কেমন ভোট বাক্সে পড়েছে, তার কোনো হিসাব নির্বাচনী কর্মকর্তারা দিতে পারেননি। 

উত্তরের রিটার্নিং কর্মকর্তা শাহ আলম বিডিনিউজ টোয়েন্টফোর ডটকমকে বলেন, “সকাল সাড়ে ৯টা পর্যন্ত আমি মীরপুর ও মোহাম্মদপুর এলাকার বেশ কয়েকটি কেন্দ্র ঘুরেছি। সব জায়গায় শান্তিপূর্ণ ভোট চলছে; এখনো কারও কোনো অভিযোগ পাইনি।

তিনি বলেন, “লাইনে ভোটারদের উপস্থিতিও ভাল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি আরও বাড়বে, উৎসবের আমেজে ভোট হবে বলে আশা করছি।”  

সকালে কেন্দ্র খোলার সঙ্গে সঙ্গেই ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা উত্তরে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালও শুরুতে ভোট দিয়েছেন। সুষ্ঠু ভোটের আশা প্রকাশ করেছেন তিনি।

ঢাকা দক্ষিণ ও উত্তরের কয়েকটি কেন্দ্রে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাস ও তাবিথ আউয়ালের পোলিং এজেন্ট পাওয়া যায়নি।

সকালে ভোট শুরু হওয়ার আগেই ঢাকা উত্তরের ১১ নম্বর ওয়ার্ডের কল্যাণপুর গার্লস স্কুল কেন্দ্রে কয়েকশ ভোটারকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক হাসিবা আলী বর্ণা জানান।

আইনশৃঙ্খরা রক্ষায় ভোট কেন্দ্রের ভিতরে ও বাইরে পুলিশ ও আনসার সদস্যদের দেখা যায়।

প্রিজাইডিং অফিসার মনিরুল আলম বলেন, “সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে পারব বলে আশা প্রকাশ করছি।”

সকাল ৮টার পরপর তিতুমির কলেজ কেন্দ্রে ভোট দিয়ে বেরিয়ে এক নারী বলেন, এখন কাফরুলে থাকলেও তিনি মহাখালী এলাকার ভোটার বলে সকালেই এখানে ভোট দিতে এসেছেন।

সকালে রাজধানীতে গাড়ি চলাচল না থাকায় রিকশায় এসেছেন জানিয়ে তিনি বলেন, ভোটকেন্দ্রে আসার পথে এবং ভোট দিতে তিনি কোনো সমস্যায় পড়েননি।

ঢাকা দক্ষিণের ১৫ নম্বর ওয়ার্ডের কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজ মহিলা ভোট কেন্দ্রে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্ধী সাঈদ খোকন এবং মির্জ্জা আব্বাসের পোলিং এজেন্টদের উপস্থিতিতে সকাল ৮টা থেকেই ভোটগ্রহণ শুরু হয়েছে।

ধানমন্ডি সাত মসজিদ রোডের এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার তাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়েছে।”

মির্জ্জা আব্বাসের পোলিং এজেন্ট কোহিনুর ইসলাম বলেন, “মাত্র ভোটগ্রহণ শুরু হল। এখন পরিস্থিতি ভালো। আমরা চাই এ রকম পরিস্থিতিই থাকুক।”

সাঈদ খোকনের পোলিং এজেন্ট নুরুজ্জাহান সাথী বলেন, “এখন পর্যন্ত কোনো অনাকাংখিত ঘটনা ঘটেনি।”

ঢাকা উত্তরের ৭ নম্বর ওয়ার্ডের রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজে সকালে ভোটারদের তেমন ভিড় দেখা যায়নি বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক জাফর আহমেদ জানিয়েছেন।

সকাল সোয়া ৮টা পর্যন্ত ওই কেন্দ্রে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের কোনো এজেন্ট আসেননি বলে প্রিজাইডিং অফিসার জামাল আবু নাসের জানান।

সকাল পৌনে ৯টা পর্যন্ত রূপনগর আবাসিক এলাকার ২২ নম্বর সড়কে আইডিয়াল ক্যাডেট মাদ্রাসা কেন্দ্রেও তাবিধ আউয়ালের পোলিং এজেন্টরা আসেননি বলে সেখানকার প্রিজাইডিং অফিসার মাকসুদুল হাসান জানান।

এর পাশেই ‘কামাল মজুমদার স্কুল অ্যান্ড কলেজ’ কেন্দ্রেও সকালে তাবিথের কোনো এজেন্ট আসেননি বলে প্রিজাইডিং কর্মকর্তা কবীরুজ্জামান জানিয়েছেন।

এদিকে ঢাকা দক্ষিণের হাজারীবাগের সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং ভাগলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটের শুরুতে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জ্জা আব্বাসের কোনো এজেন্ট পাওয়া যায়নি।

দুই কেন্দ্রেই যথাসময়ে ভোট শুরু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ভাগলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ইয়াসিন আলী বলেন, সুষ্ঠুভাবে যথাসময়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে মির্জা আব্বাসের কোনো এজেন্ট কেন্দ্রে আসেননি।

এই কেন্দ্রে ১৯২১ জন ভোটার রয়েছে।

আর সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার আছেন ২০৪৫ জন।

সকালে এই কেন্দ্রে মেয়র পার্থী মির্জা আব্বাসের কোনো এজেন্ট আসেনি বলে সহকারী প্রিজাইডিং অফিসার মহসিন হোসেন, সৈয়দা রেহানা আক্কার ও কুমার মানিক চাঁদ জানিয়েছেন।

ঢাকা দক্ষিণের কামরাঙ্গীর চর এলাকার আশরাফাবাদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা এস এম আমিনুল ইসলাম বলেন, সব প্রার্থীর এজেন্টদের উপস্থিতিতে শান্তিপূর্ণ পরিবেশে যথাসময়েই ভোটগ্রহণ শুরু হয়েছে।

শাহজাহানপুরের ‘মির্জা আব্বাস মহিলা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে’ গণমাধ্যম কর্মীদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে না দেওয়ার অভিযোগ উঠেছে।

ওই কেন্দ্রে অন্তত ১০টি টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

একজন সাংবাদিককে দায়িত্বরত এসআই মানিক চন্দ্র সূত্রধর বলেন, “মাত্র ৫ মিনিটের জন্য কেন্দ্রে যেতে পারেন। কোনো ক্যামেরা এলাউ না। কারো সঙ্গে কথাও বলবেন না। শুধু দেখে চলে আসবেন।”

পশ্চিম ধানমন্ডির ওয়েস্ট ধানমন্ডি ইন্টারন্যাশনাল স্কুল কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা কে এম আকমল হোসেন জানান, এ কেন্দ্রে সাঈদ খোকন ও মির্জা আব্বাসসহ মেয়র প্রার্থীদের অধিকাংশেরই পোলিং এজেন্ট রয়েছে। যথাসময়ে সুষ্ঠুভাবে ভোট শুরু হয়েছে।

চট্টগ্রামের সহকারী রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান সকাল সাড়ে ৯টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশেই ভোট হচ্ছে। কোথাও গোলযোগের কোনো খবর পাইনি।”

বাকলিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরে আমাদের জ্যেষ্ঠ প্রতিবেদক মিন্টু চৌধুরী জানান, সেখানে চারটি কেন্দ্রের বাইরেই ভোটারদের দীর্ঘ লাইন তিনি দেখেছেন।  

এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোসলেহ উদ্দিন জানান, তার কেন্দ্রে ২ হাজার ১৪৭ ভোটের মধ্যে ওই সময় পর্যন্ত দেড়শ ভোট পড়েছে।

চট্টগ্রাম সিটির কদম মোবারক এম ও এ উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, মিউনিসিপাল মডেল হাই স্কুল ও খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরেও একই চিত্র দেখেছেন বলে জানান মিন্টু।