‘বগুড়া কি পুত্রবধূকে ফলো করে’

বাংলাদেশের গড় সাক্ষরতার হারের তুলনায় বগুড়া পিছিয়ে পড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেখানে সবাই মনে হয় তাদের পুত্রবধূকে অনুসরণ করছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 05:11 PM
Updated : 27 April 2015, 05:11 PM

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকের পর সাতক্ষীরা ও বগুড়া জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সঙ্গে বৈঠকে খালেদা জিয়ার দিকে ইঙ্গিত করে এই মন্তব্য করেন তিনি।

এসময় জয়পুরহাট, ঝিনাইদহ, নড়াইল ও সিরাজগঞ্জ জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যরা ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

এছাড়া খুলনা ও রাজশাহী বিভাগের শীর্ষ প্রশাসনিক কর্মকর্তারাও ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ভিডিও কনফারেন্সের শুরুতেই বগুড়ার সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী।

জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ প্রশাসক বক্তব্য দেয়ার পর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রেজাউল হোসেন তার বক্তব্যে জানান, বগুড়ায় সাক্ষরতার হার ৪৯ শতাংশ।

প্রধানমন্ত্রী জানতে চান, বগুড়ায় সাক্ষরতার হার এত কম কেন?

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শিক্ষা উন্নয়নে পদক্ষেপের কথা বলতে শুরু করলে শেখ হাসিনা হাসতে হাসতে বলেন, “ছেলের বউ যদি ফেল করে তাহলে সবাই ফেল করবে, সেইটাই কি? ওই চিন্তা আবার হয়নি তো।”  

এসময় মন্ত্রি পরিষদ বিভাগের সম্মেলন কক্ষে উপস্থিত সাংবাদিক ও সরকারি কর্মকর্তারা হাসিতে ফেটে পড়েন। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বামী জিয়াউর রহমানের বাড়ি বগুড়াতে। খালেদা জিয়া একাধিকবার বগুড়া থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।  

প্রধানমন্ত্রী বলেন, “উত্তরবঙ্গে একটা জেলা, যে জেলা সবসময় শিক্ষায় দীক্ষায়… এমনকি ওখানকার মেয়েরা সবসময় কিন্তু খুব শক্তিশালী।”

এসময় প্রধানমন্ত্রী তার পাশে বসা জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের দিকে চেয়ে বলেন, “এই যে বগুড়ার মেয়ে একজন এখানে বসে আছেন।”

শেখ হাসিনা বলতে থাকেন, “এখানে বগুড়া সবসময় কিন্তু খুব অগ্রগামী ছিল। উত্তরবঙ্গের মধ্যে এই জেলাটা ছিল সব থেকে অগ্রগামি। এখানে আগে ইন্ডাস্ট্রিও ছিল। গোটা উত্তরবঙ্গে একটা জায়গায়ই শুধু ইন্ডাস্ট্রি ছিল।

কিন্তু সেই বগুড়ার এই দুরবস্থা কেন- এ প্রশ্ন তুলে প্রধানমন্ত্রী বলেন, “সেটা সত্যি খুব চিন্তার বিষয়। সবাই মনে হয় তাদের পুত্রবধূকেই ফলো করে।”   

“প্রধানমন্ত্রী ছিল, তারপর আবার এদেশের বউ, সে পাস করেনি তাহলে আমরা পাস করব কেন? এ ধরনের চিন্তাভাবনা আছে কি না, এ ধরনের সাইকোলজি আছে কিনা সেটাও একটু চেক করে দেখেন। আর যাতে পড়াশোনাটা ভালোভাবে হয় সেদিকেও একটু নজর দিয়েন।”