জরিপে সিটি ভোটে আওয়ামী লীগের জয় দেখছেন জয়

নগরবাসীর ওপর চালানো এক জরিপের ফলাফল দেখিয়ে প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় বলছেন, ঢাকার দুই সিটি করপোরেশনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই জয়ী হতে চলছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 04:07 PM
Updated : 27 April 2015, 08:06 PM

সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগের দিন সোমবার নিজের ফেইসবুক পাতায় ‘প্রায় নির্ভুল’ ওই জরিপের ফলাফল তুলে ধরেন তিনি।

সিটি নির্বাচন ‘সুষ্ঠু’ হলে জয়ের বিষয়ে বিএনপির শতভাগ আশা প্রকাশের মধ্যে প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা জয় এই জরিপের ফল প্রকাশ করলেন।

আওয়ামী লীগ সভানেত্রীর তথ্যসেল সিআরআই ও সুচিন্তা ফাউন্ডেশনের তৈরি করা প্রশ্ন ও গবেষণা পদ্ধতি ধরে ‘ফোর্স এন ফোকাস লিমিটেড’ এই জরিপটি চালিয়েছে।

এই জরিপ বলছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৫১ দশমিক ৯ শতাংশ ভোটার আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হককে সমর্থন করছেন। বিপরীতে বিএনপি সমর্থিত তাবিথ আউয়ালকে পছন্দ করছেন ৩৩ শতাংশ।

ঢাকা দক্ষিণে ৪৯ শতাংশ ভোটার আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকনকে সমর্থন করছেন বলে জরিপের তথ্য। এর বিপরীতে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে ৪৩ শতাংশ ভোটার।

জরিপে ঢাকা উত্তরে ৮ শতাংশ ভোটার বিকল্পধারার মাহী বি চৌধুরী এবং ঢাকা দক্ষিণে ৪ শতাংশ ভোটার জাতীয় পার্টির সাইফুদ্দিন মিলনের পক্ষে বলে উঠে এসেছে। 

জরিপে আরও এসেছে, উন্নয়ন কর্মকাণ্ডের জন্য ঢাকা উত্তরে ৫৭ শতাংশ মানুষ আওয়ামী লীগকে চায়। বিপরীতে বিএনপির উপর আস্থাশীল ৩৯ শতাংশ।

ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের প্রতি ৫৭ শতাংশের সমর্থনের বিপরীতে বিএনপির উপর আস্থা ৪৩ শতাংশের।

ঢাকা উত্তরের ২ হাজার ১৬০ জন এবং ঢাকা দক্ষিণের ২ হাজার ২৮০ জন নাগরিকের ওপর এই জরিপ চালানো হয়।

জয় বলেছেন, প্রায় সমান সংখ্যক বিভিন্ন বয়সের পুরুষ ও নারীদের ওপর এই জরিপ চালানো হয় এবং উত্তরদাতাদের ৬০ শতাংশই তরুণ।

ফেইসবুক স্ট্যাটাসে জয় লিখেছেন, “বাংলাদেশের গণমাধ্যমগুলোর পরিচালিত বেশিরভাগ জরিপ খুব একটা নির্ভুল হয় না। তারা কেবল তাদের নিজেদের সাংবাদিকদের দিয়ে এলোমেলোভাবে মানুষের কাছে জানতে চায়। এভাবে জরিপ পরিচালনা করলে হবে না।”

জরিপের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট প্রশ্ন এড়ানো, নমুনা চয়নে সবার প্রতিনিধিত্ব নিশ্চিত এবং ভৌগোলিক অবস্থানের রকমফের বিবেচনায় নেওয়ার গুরুত্ব তুলে ধরেন তিনি।

“আমি হার্ভার্ডে জরিপ বিষয়ে শিখেছি এবং আমি যা শিখেছি তার সব আমাদের জরিপ সমন্বয়কারীদের শিখিয়েছি। আমরা সাত বছর যাবত আমাদের জরিপ প্রক্রিয়াকে পরিমার্জিত করেছি, যার কারণে আমি বিশ্বাস করি,আমাদের জরিপ প্রায় নির্ভুল।”

জরিপের ক্ষেত্রে ত্রুটির পরিমাণ ২ দশমিক ১ শতাংশ হতে পারে বলে মনে করেন তিনি।

গত ছয় বছরে শিক্ষা, বিদ্যুৎ, অবকাঠামো এবং তথ্যপ্রযুক্তিসহ সব খাতে উন্নয়নের কথা তুলে ধরে জয় বলেন, “আমরা এখন মেট্রো সিস্টেম তৈরি প্রক্রিয়াধীন রেখেছি। কিন্তু সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়র ছাড়া এটি সম্ভব হবে না।”

সব ভোটারকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভোট দেওয়ার আহ্বান জানিয়ে জয় বলেছেন, “আপনারা সবাই নির্বাচনের দিন বের হয়ে আসুন এবং ভোট দিন। ঢাকা উত্তরে আনিসুল হককে ভোট দিন, দক্ষিণে ভোট দিন সাঈদ খোকনকে এবং আ জ ম নাছির উদ্দিনকে ভোট দিন চট্টগ্রামে।”