ভূমিকম্প: প্রস্তুতি জানতে চেয়েছে হাই কোর্ট

ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে ব্যবহৃত প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে আদালতের রায় অনুসারে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছে হাই কোর্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 02:22 PM
Updated : 27 April 2015, 02:22 PM

এক আবেদনের শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

স্বরাষ্ট্র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ও পরিচালককে (রক্ষাণাবেক্ষণ) ১২ মে’র মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে হবে। ওই দিন বিষয়টি পরবর্তী আদেশের জন্য আসবে।

ভূমিকম্পপরবর্তী উদ্ধারকাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহের নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০০৮ সালে একটি রিট আবেদন করে।

এর চূড়ান্ত শুনানি করে ২০০৯ সালের ২৯ জুলাই হাই কোর্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে প্রয়োজনীয় যন্ত্রপাতির তালিকা তৈরি এবং সেগুলো সংগ্রহের নির্দেশ দেয়।

এ কাজে অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় অর্থও বরাদ্দ দিতে বলা হয়। 

ওই রায় বাস্তবায়নের অগ্রগতি জানতে চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নতুন এই সম্পূরক আবেদন নিয়ে হাই কোর্টে আসে, যার ওপর শুনানি করে আদালত সোমবার আদেশ দিল।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। 

আদেশের পর মনজিল মোরসেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই নির্দেশনার পর ২০১০ সালে কমিটি গঠন হয়। তবে রায়ের আলোকে প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় করা হয়নি।”

তিনি বলেন, “গত দুদিন দেশে ভূমিকম্প অনুভূত হয়েছে। জনগণের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে সরকার কী পদক্ষেপ নিয়েছে তা জানতেই আবেদনটি করা হয়েছে।”