সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: শেখ হাসিনা

এশিয়ান আফ্রিকান সম্মেলনে যোগ দিয়ে বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশ ও সরকারের ভাবমূর্তি ‘উচ্চতর মাত্রায়’ পৌঁছেছে বলে মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 03:24 PM
Updated : 26 April 2015, 03:24 PM

১৯ থেকে ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এ সম্মেলনে ২২ ও ২৩ এপ্রিলের শীর্ষ সম্মেলনে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সম্মেলন থেকে বৃহস্পতিবার রাতে দেশে ফেরার পর এ নিয়ে রোববার বিকালে গণভবনে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আফ্রিকার সাথে এশিয়া মহাদেশের সম্পর্ক গভীরতর হওয়ার প্রেক্ষিতে এবারের সম্মেলনটি ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ সম্মেলনে আমাদের সক্রিয় ও দৃশ্যমান কূটনৈতিক অংশগ্রহণ বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের এবং আমাদের সরকারের ভাবমূর্তিকে উচ্চতর মাত্রায় নিয়ে যেতে সক্ষম হয়েছে।

“এরমধ্য দিয়ে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি সুসংহত করা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সরকারের বহুমুখী সফলতা ও অগ্রযাত্রা তুলে ধরার ক্ষেত্রে আরেকটি মাইলফলক সূচিত হয়েছে।”

শেখ হাসিনা বলেন, “সম্মেলনের সাইডলাইনে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকসমূহের মধ্য দিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর সাথে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হয়েছে। বিশেষ করে, ইন্দোনেশিয়ার সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন অধ্যায় শুরু হয়েছে।”

শীর্ষ সম্মেলনের প্রথম দিন ২২ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী বক্তব্য দেন। এবং পরের দিন একটি প্লেনারি সেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ইরানের প্রধানমন্ত্রী যৌথভাবে কো-চেয়ারের দ্বায়িত্ব পালন করেন।

সম্মেলনে বক্তব্যে বক্তব্যে এশিয়া ও আফ্রিকার দেশসমূহের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক উন্নয়নে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব দেন শেখ হাসিনা।

“আমি দারিদ্র্যমুক্ত, ন্যায়ভিত্তিক ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আহ্বান জানাই। এছাড়া, আমি বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিতকরণ, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নির্মূল, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা এবং নিরাপদ অভিবাসনের উপর জোর দেই।”

একই সাথে, নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রণী ভূমিকা, শিক্ষা ও তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে আমাদের সরকারের গৃহীত পদক্ষেপগুলোও তুলে ধরেন তিনি।

জলবায়ু পরিবর্তনের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির আহ্বানও জানান তিনি।

সম্মেলনের ফাঁকে ইন্দোনেশিয়া, চীন, ইরান ও মিয়ানমারের প্রেসিডেন্ট এবং জাপান, সিঙ্গাপুর, ফিলিস্তিন ও নেপালের প্রধানমন্ত্রী ও কাতারের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয় শেখ হাসিনার।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “এ বৈঠকের মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ দেশ এবং পৃথিবীর বৃহত্তম মুসলিম রাষ্ট্র ইন্দোনেশিয়ার সাথে বাংলাদেশের সম্পকর্কে সামনের দিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।”

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সঙ্গে আলোচনার বিষয়ে শেখ হাসিনা বলেন, “এ আলোচনায় দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির বিষয়টি প্রাধান্য পায়। আমি চীনের রাষ্ট্রপতিকে বাংলাদেশের বিভিন্নখাতে বিনিয়োগের আহ্বান জানাই।”

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকে বাংলাদেশে আরও বিনিয়োগ ও বাণিজ্য প্রসারের আহ্বান জানান শেখ হাসিনা।