ভূমিকম্প: হুড়োহুড়িতে শতাধিক আহত, কারখানা ছুটি

সাভারে ভূমিকম্প আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে বেশ কয়েকটি পোশাক কারখানার শতাধিক শ্রমিক আহত হয়েছেন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 12:57 PM
Updated : 26 April 2015, 12:57 PM

রোববার দুপুরে সাভারের উলাইলে এলাকার আল-মুসলিম গ্রুপের গার্মেন্টস এবং হেমায়েতপুর, আশুলিয়ার জামগড়া, ডিইপিজেডসহ বিভিন্ন স্থানে বেশ কয়েকটি কারখানায় এ ঘটনা ঘটে। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ঘটনার পর ডিইপিজেডসহ সাভারের অধিকাংশ কারখানা রোববার ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আল মুসলিম গ্রুপের আকতার আলী, নাজমা, আমেনাসহ একাধিক শ্রমিক জানান, হঠাৎ ১০ তলা ভবনটি কেঁপে উঠলে ফায়ার এলার্ম বেজে ওঠে। তখন দ্রুত নামতে গেলে পড়ে গিয়ে তারা আহত হন।

আহতদের স্থানীয় এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, আরিফ ক্লিনিকসহ আশপাশের বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) খালেদ মুন্সি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভূমিকম্প আতঙ্কে শ্রমিকরা তাড়াহুড়া করে নামতে গিয়ে আহত হয়েছেন। পরে কারখানা কর্তৃপক্ষ একদিনের ছুটি ঘোষণা করে।

এছাড়া সাভারের উলাইলের আনলিমা, স্ট্যান্ডার্ড গামেন্টস, হেমায়েতপুরের একেএইচ, ব্যাবিলন, যমুনা গামেন্টসহ অধিকাংশ কারখানা কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করেছে বলে জানান তিনি।

এদিকে ডিইপিজেডের নতুন ও পুরাতন জোন এবং আশুলিয়া, জিরানী, কাঠগড়া, জিরাবো, নয়ারহাটসহ আশপাশ এলাকার অধিকাংশ কারখানার শ্রমিকরা তাড়াহুড়া করে নামতে গিয়ে আহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

তাদের হাবিব ক্লিনিক, নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রসহ আশপাশের ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

পরে ওই সকল এলাকার অধিকাংশ কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শিল্প পুলিশ-১ আশুলিয়া জোনের পরিচালক মোস্তাফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ভূমিকম্পে সাভার-আশুলিয়ার কোনো পোশাক কারখানা ক্ষতিগ্রস্ত হয়নি। তবে আতঙ্কে তাড়াহুড়া করে নামতে গিয়ে কিছু শ্রমিক আহত হয়েছেন। পরে বেশকিছু কারখানায় একদিনের ছুটি দেওয়া হয়।