খোকন-আনিসুলের প্রচারে বিধিবহির্ভূত কর্মসূচি

ঢাকায় আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়র প্রার্থীর প্রচারে শোভাযাত্রার কর্মসূচি দিয়েছে সরকার সমর্থক একটি সংগঠন, যা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2015, 06:17 PM
Updated : 25 April 2015, 06:38 PM

২৮ এপ্রিল অনুষ্ঠেয় ভোটের প্রচারের শেষ দিন রোববার এই কর্মসূচি আহ্বান করে শনিবার গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে ‘জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় কমিটি’ নামে সংগঠনটি।

এতে বলা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচনে সাঈদ খোকন ও আনিসুল হকের পক্ষে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের নির্বাচনী শোভাযাত্রা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে ‘নির্বাচনী শোভাযাত্রা’ শব্দ দুটি বড় করে লেখা হয়েছে।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, পথসভা ও ঘরোয়া সভা ছাড়াও কোনো জনসভা ও শোভাযাত্রা করা যাবে না।

ঢাকা উত্তরে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক এবং দক্ষিণের প্রার্থী সাঈদ খোকনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আগেও উঠেছিল।

‘জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয়’র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাদের শোভাযাত্রায় নেতৃত্ব দেবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

বিধিবহির্ভূত এই কর্মসূচির বিষয়ে জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় কমিটির মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সারাদিন আপনারা ইলেকশন করেন, মানে… দেখতেছেন না খালেদা জিয়া ৮শ মোটর সাইকেল গাড়ি -ঘোড়া নিয়ে ঘোরেন। এটায় কোনো কিছু নাই…..। ওই ধরনের কিছু হবে না।

“আমরা শান্তিপূর্ণ শোভাযাত্রা করব। আপনি ভাববেন না সেখানে কোনো মিছিল হবে। আমরা কারওয়ান বাজারে প্রার্থীর পক্ষে নির্বাচনী লিফলেট বিতরণ করব।”

গাড়িবহর নিয়ে নির্বাচনী প্রচারের জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সতর্ক করে ইতোমধ্যে চিঠি পাঠিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।