রানা প্লাজা ধসের ২ বছর: না’গঞ্জে সমাবেশ

সাভারের রানা প্লাজা ধসের দুই বছর পূর্তিতে নারায়ণগঞ্জে শ্রমিক সমাবেশ হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 02:14 PM
Updated : 24 April 2015, 02:14 PM

শুক্রবার বিকালে শহরের চাষাঢ়া শহীদ মিনারে এ সমাবেশের আয়োজন করে জেলা গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

সমাবেশ শ্রমিক নেতারা রানা প্লাজায় নিহত ও নিখোঁজ শ্রমিকদের পরিবার এবং আহত ও পঙ্গু শ্রমিকরা যথাযথ ক্ষতিপূরণ পায়নি বলে দাবি করেন।

এছাড়া রানা প্লাজা ধসের দিন ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে গার্মেন্টস শ্রমিক শোক দিবস, ওই ভবনের সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিক কলোনি ও নিহত শ্রমিকদের স্মরণে শহীদ বেদী নির্মাণের দাবি জানান তারা।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে এক হাজার ১৩০ জনের বেশি শ্রমিকের মৃত্যু হয়। প্রায় আড়াই হাজার শ্রমিক আহত হন, যাদের অনেককেই বরণ করতে হয় পঙ্গুত্ব। নিখোঁজ রয়েছেন আরও অনেক।

শ্রমিক সমাবেশে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় সভাপতি শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নেতা রাজেকুজ্জামান রতন বলেন, একটি ডোবা ভরাট করে পাঁচতলা ভিত্তির উপর নির্মাণ করা হয়েছিল নয়তলা রানা প্লাজা। এতে কর্মরত পাঁচটি পোশাক কারখানার শ্রমিকরা আগের দিন ভবনে ফাটল দেখা দেওয়ায় ভয়ে বের হয়ে এসেছিল।

“কিন্তু কর্তৃপক্ষ হাজিরা বোনাস কেটে নেওয়া আর ছাঁটাইয়ের ভয় দেখিয়ে শ্রমিকদের কারখানায় যেতে বাধ্য করে। তার পরদিন সকালেই ঘটে এই ভয়াবহ ঘটনা।”

এ ঘটনাকে হত্যাকাণ্ড দাবি করে এর জন্য দায়ীদের এখনও বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

রানা প্লাজা ছাড়াও বিভিন্ন সময়ে অগ্নিকাণ্ড ও ভবন ধসের ২১৮টি ঘটনায় আরও আড়াই হাজারের বেশি শ্রমিকের মৃত্যু হয়েছে দাবি করে শ্রমিক নেতা রতন বলেন, তারা যেমন উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি, তেমনি শাস্তি পায়নি কোনো মালিক।

ক্ষতিপূরণ প্রদানে স্বচ্ছতা ও শৃঙ্খলা নেই দাবি করে তিনি বনে, প্রধানমন্ত্রীর তহবিলে ১২৭ কোটি টাকা জমা হলেও দুই বছরে মাত্র ১৯ কোটি টাকা দেওয়া হয়েছে।

সমাবেশে শ্রমিক ফ্রন্ট জেলা শাখার সভাপতি সেলিম মাহমুদের সভাপতিত্বে বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।