নাছিরের জন্য ভোট চাইলেন সাংবাদিক নেতারা

চট্টগ্রামে এক মতবিনিময় সভায় আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ জ ম নাছিরের পক্ষে ভোট চেয়েছেন সরকারসমর্থক সাংবাদিক নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2015, 01:03 PM
Updated : 21 April 2015, 02:12 PM

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব আয়োজিত ওই মতবিনিময় সভায় বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মনজুর আলমের সমালোচনাও করেন তারা।

সভায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী নাগরিক হিসেবে সাংবাদিকদের নিরপেক্ষ থাকার কোনো সুযোগ নেই দাবি করে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে জয়ী করতে ভূমিকার রাখার আহ্বান জানান।

ইকবাল সোবহানের প্রতি ইঙ্গিত করে বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, “উনি প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা। উনার নির্বাচনী আচরণ বিধির বিষয় আছে। তাই আমি নির্বাচনের বিষয়ে বেশি বলব। উনি সাংবাদিকদের দাবি-দাওয়া নিয়ে বেশি বলবেন।

অনির্ধারিত এই মতবিনিময় সভার শুরু থেকেই চট্টগ্রামের সাংবাদিক নেতারা সিটি নির্বাচনের বিষয়টি আলোচনায় আনেন।

বুলবুল বলেন, সাংবাদিকরা নিরপেক্ষ থাকবে। কিন্তু প্রশ্ন যখন বাঁচা-মরার, রাষ্ট্রের অস্তিত্বের ও মানুষের অধিকারের, তখন আমরা নিরপেক্ষ থাকতে ‍পারি না। নির্বাচন সুষ্ঠু হতে হবে এবং মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে জয়ী করতে হবে।

“এমন কাউকে মেয়র করতে পারি না যাতে নগর ভবন হেফাজতের হবে। হেফাজতের হাতে ঢাকা-চট্টগ্রাম তুলে দিতে পারি না। অবাক হয়ে দেখি রাতের অন্ধকারে খালেদা জিয়া হেফাজতের সাথে বৈঠক করেন। এ প্রশ্নে আমরা নিরপেক্ষ থাকতে পারি না।”

বুলবুল বলেন, তাদের রাজনৈতিক লক্ষ্য রাজধানীসহ শহরগুলো দখল করা। এই বড় শহরগুলো যুদ্ধাপরাধী-হেফাজতিদের দখল করতে দেওয়া হবে না। এই রাষ্ট্রের দখল থাকবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির হাতে।

“আ জ ম নাছিরকে আমরা জানি। তার আদব-কায়দা ভালো। আপনারা কাছে থাকেন। তার দোষগুলোও হয়তো জানেন। একজন ভাই কিছু করলে তাকে সংশোধন করতে পারবেন। অন্য একজন মেয়র হলে তো কিছু বলতে পারবেন না।”

ইকবাল সোবহান বলেন, সাংবাদিক হিসেবে সবাই বস্তুনিষ্ট। কিন্তু নাগরিক হিসেবে নিরপেক্ষ থাকার সুযোগ নেই।

“যখন মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক প্রক্রিয়া রক্ষা এবং সাম্প্রদায়িকতা প্রতিরোধের প্রশ্ন তখন নিরপেক্ষ থাকা যায় না। অবস্থান হতে হবে স্বাধীনতার পক্ষে।”

নির্বাচন সুষ্ঠু-অবাধ-নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে দায়িত্ব পালনের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান ইকবাল সোবহান।

প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস বলেন, “যদি মুক্তিযুদ্ধের পক্ষে থাকি তাহলে জনমত তৈরিতে আমাদের কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর যাকে মনোনয়ন দিয়েছেন তার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।”

প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসীন চৌধুরী বলেন, আপনার একটি ভোটে যদি জলাবদ্ধতা দূর হয় তাহলে নগরবাসী উপকৃত হবে।

প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম নাসিরুল হক বলেন, যাকে খুশি তাকে ভোট দেওয়া মানে কোনো অর্থবকে ভোট দেওয়া নয়। আতঙ্ক থাকলে আতঙ্ক কাটানো যায়। অর্থবকে কখনো সচল করা যায় না।

প্রেস ক্লাবের আরেক সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান বলেন, প্রধানমন্ত্রী সাংবাদিকদের জন্য অনেক কিছু করেছেন। চট্টগ্রামের উন্নয়ন চাইলে নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছিরকে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি।

চট্টগ্রম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক আতাউল হাকিম, বিএফইউজের সহ-সভাপতি আবু তাহের মুহাম্মদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।