পূর্বাচল ও রামুতে হবে দুই স্টেডিয়াম: প্রতিমন্ত্রী

বাংলাদেশের খেলোয়াড়দের সাফল্যের খবরের মধ্যেই ক্রিকেটের জন্য ‘বিশেষায়িত’ একটি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদুল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 02:53 PM
Updated : 20 April 2015, 02:53 PM

এছাড়া প্রধানমন্ত্রী কক্সবাজারের রামুতে এক লাখ দর্শক ধারণক্ষতার আন্তর্জাতিকমানের আরেকটি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ দিয়েছেন বলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার জানান।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী নতুন দুটি স্টেডিয়াম নির্মাণের বিষয়ে এই নির্দেশনা দেন বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী দুই বছরের মধ্যে ঢাকার পূর্বাচলে শুধুমাত্র ক্রিকেটের জন্য একটি এবং কক্সবাজারের রামুতে আরেকটি স্টেডিয়াম নির্মাণ করা হবে।”

“পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে সিরিজ জিতে নেওয়ায় মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই আমি প্রধানমন্ত্রীর কাছ থেকে ফ্লোর নিয়ে তাকে অভিনন্দন জানাই। খেলাখুলার উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই “

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে প্রধানমন্ত্রীও ক্রিকেট দলের সদস্যদের অভিনন্দন জানিয়েছেন উল্লেখ করে বীরেন বলেন, “মন্ত্রিসভার সদস্যরাও ক্রিকেট দলের সাফল্যে সন্তোষ প্রকাশ করেন।

“প্রধানমন্ত্রী বলেন, পূর্বাচলে জায়গা আছে। সেখানে শুধুমাত্র ক্রিকেটারদের জন্য একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণ করেন। সেখানে যেন ৩০ হাজার দর্শক খেলা দেখতে পারে।”

প্রধানমন্ত্রীর এই নির্দেশ পেয়ে মন্ত্রিসভার বৈঠক শেষ করেই জাতীয় ক্রীড়া সংস্থাকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, “রাজউক থেকে পূর্বাচলের ম্যাপও সংগ্রহ করেছি। জাতীয় ক্রীড়া পরিষদের ইঞ্জিনিয়ার এবং সচিব কালই (মঙ্গলবার) সেখানে যাবেন। তারা ঘুরে আসার পর আমরা সেখানে যাব। আগামী এক মাসের মধ্যে পূর্বাচলে স্টেডিয়াম নির্মাণের প্ল্যান চূড়ান্ত করব।”

বীরেন শিকদার বলেন, কক্সবাজারের রামুতে এক লাখ দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে আর্থিক সঙ্গতির কথা বিবেচনা করে ধারণক্ষমতা কমিয়ে আনা যায় কি না- সে বিষয়ে পরিকল্পনামন্ত্রী কথা বলেছেন।

পূর্বাচলে ক্রিকেটের জন্য আলদা স্টেডিয়াম হলে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম সব ধরনের খেলার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলেও প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী হকি, আর্চারি এবং শ্যুটিংয়ে বিশেষ জোর দেওয়ার তাগিদ দিয়েছেন।”

প্রধানমন্ত্রী কক্সবাজারের রামুতে (যেখানে নতুন ক্যান্টনমেন্ট হচ্ছে তার পাশে) ক্রিকেট স্টেডিয়ামের জন্য জায়গা দেখতে বলেছেন জানিয়ে বীরেন শিকদার বলেন, ২৬ এপ্রিল তিনি সেখানে পরিদর্শনে যাবেন।

তিনি বলেন, রোববার বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় ওয়ানডে ম্যাচ দেখাতে স্টেডিয়ামে যাওয়ার কোনো পরিকল্পনা প্রধানমন্ত্রীর ‘ছিল না’। তবে দুই উইকেট পড়ে যাওয়ায় ক্রিকেটারদের ‘অনুপ্রেরণা’ জোগাতেই স্টেডিয়ামে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“রোববার একটি সভার পর প্রধানমন্ত্রীই আমাকে ডেকে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে জয় নিয়ে কথা বলেন। আমি তাকে বলি, আমরা আজও জিতব। আমি প্রধানমন্ত্রীকে স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার আমন্ত্রণ জানালে তিনি বলেন, আজ মাঠে যাব না।”

এরপর রাতে হঠাৎ করেই স্টেডিয়ামে দেখা গেল প্রধানমন্ত্রীকে, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের সাক্ষী হলেন তিনি।

“এ বিষয়ে প্রধানমন্ত্রী আমাদের বলেছেন- ‘আমি ইন্দোনেশিয়া সফরের কিছু কাজগপত্র দেখছিলাম। যখন দেখলাম দুটি উইকেট পড়ে গেল তখন বললাম কাজগপত্র রাখ- আমি স্টেডিয়ামে যাব’।”

তিন দিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার সকালে ইন্দোনেশিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার রাতে তার দেশে ফেরার কথা রয়েছে।