ইশতেহার ছাড়াই নির্বাচনী প্রচারণায় মনজুর-নাছির

প্রচারণা শেষের ছয় দিন আগেও চট্টগ্রামের মেয়র পদের দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রচারণা চালাচ্ছেন ইশতেহার ছাড়া।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 02:10 PM
Updated : 20 April 2015, 02:10 PM

সোমবার পর্যন্ত নির্বাচনী ইশতেহার ঘোষণা করেননি বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের প্রার্থী মনজুর আলম ও আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছির উদ্দিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে সংশ্লিষ্টরা আগামী বুধ ও বৃহস্পতিবার দুই প্রার্থীর ইশতেহার ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন।

৮ এপ্রিল থেকে নাছির ও ১০ এপ্রিল থেকে মনজুরের আনুষ্ঠানিক প্রচারণা শুরুর পর প্রায় ১৩ দিন পেরিয়ে গেছে।

২৮ এপ্রিল ভোট গ্রহণের আগে প্রচারণা চালানো যাবে ২৬ এপ্রিল মধ্যরাত পর্যন্ত। সে হিসেবে আর মাত্র ছয় দিন বাকি আছে প্রচারণার।

ইতিমধ্যে জাতীয় পার্টি সমর্থিত সোলায়মান আলম শেঠ, ইসলামী ফ্রন্টের এম এ মতিন, ইসলামীক ফ্রন্টের হোসেন মোহাম্মদ মজিবুল হক শুক্কুর ও সৈয়দ সাজ্জাদ জোহা ইশতেহার প্রকাশ করেছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) নির্বাচনে এবার মেয়র পদে মোট প্রার্থী ১২ জন। 

সদ্য সাবেক মেয়র মনজুর আলম ২০১০ সালের নির্বাচনের আগে স্বল্প-মধ্য ও দীর্ঘ মেয়াদের তিন ভাগে মোট ৫৬ দফা প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার প্রধানতম প্রতিশ্রুতি ছিল জলাবদ্ধতা নিরসন।

প্রচারণা শুরুর পর দুই শিবির থেকেই জলাবদ্ধতা ইস্যুতে মনজুরের সাফল্য-ব্যর্থতা নিয়ে কথার লড়াইয়ে নেমেছেন দুই প্রধান দলের শীর্ষ নেতারা।

মনজুর আলমের ছেলে সরওয়ার আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার (২৬ এপ্রিল) প্রচারণার শেষ দিন। তাই আগামী বুধ বা বৃহস্পতিবার ইশতেহার প্রকাশ করা হবে।

প্রচারণার শুরুর দিন থেকেই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আবার নির্বাচিত করার সুযোগ চেয়ে একটি পুস্তিকা প্রকাশ করে চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন।

ওই পুস্তিকাতে মনজুরের গতবারের ইশতেহারের ৫৬ দফার কতটুকু বাস্তবায়ন হয়েছে এবং ওয়ার্ডভিত্তিক উন্নয়ন কর্মকাণ্ডের তালিকাও আছে।

ওই পুস্তিকার আদলেই ইশতেহার তৈরি হচ্ছে বলে জানান চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের দায়িত্বশীল একজন।

এদিকে নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছির মনোনয়নের পর নগর আওয়ামী লীগ আয়োজিত এক অনুষ্ঠানে নিজের পরিকল্পনার কথা তুলে ধরেন।

ওই অনুষ্ঠানে ‘স্বপ্নের মেগাসিটি’ গড়ে জলাবদ্ধতার স্থায়ী সমাধানের আশ্বাসও দেন নাছির।

নাগরিক কমিটির কো-চেয়ারম্যান নঈম উদ্দিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে মেয়র প্রার্থী আ জ ম নাছিরের ইশতেহার ঘোষণা করা হবে।

“এতে জলাবদ্ধতা নিরসন, পরিচ্ছন্নতা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার উন্নয়ন এবং মেগা সিটির পরিকল্পনা তুলে ধরা হবে। স্বল্প-মধ্য ও দীর্ঘ মেয়াদে সব উন্নয়ন পরিকল্পনা সাজানো হয়েছে।”

নগরীর পরিকল্পিত উন্নয়নে নগর পরিকল্পনাবিদদের সমন্বয়ে সিটি করপোরেশনের একটি উপদেষ্টা কমিটি গঠনের প্রস্তাবও নাছিরের ইশতেহারে থাকছে।