নাছির মেয়র হলে চট্টগ্রামে ব্যাটারি রিকশা চলবে: হাছান মাহমুদ

আদালতের আদেশে বন্ধ থাকলেও আওয়ামী লীগসমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিন মেয়র নির্বাচিত হলে চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা ফের চালু করার আশ্বাস দিয়েছেন দলের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 03:37 PM
Updated : 19 April 2015, 03:37 PM

রোববার দুপুরে নগরীর ওয়াসার মোড়ে চট্টগ্রাম ব্যাটারিচালিত রিকশা চালক-মালিক লীগ আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ আশ্বাস দেন তিনি।

স্থগিতাদেশ শেষ হওয়ার পর আদালতের নির্দেশে গত ২৩ মার্চ থেকে বন্দর নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ করে দেয় পুলিশ প্রশাসন।

রোববারের সমাবেশে রিকশা চালকরা ‘রাজনৈতিক’ বক্তব্যের পরিবর্তে রিকশা চালুর বিষয়ে বক্তব্য দেওয়ার দাবি জানান। বক্তব্য শেষ করে তড়িঘড়ি সমাবেশস্থল ত্যাগ করেন হাছান মাহমুদ।

সমাবেশ করার জন্য ওয়াসার মোড়সংলগ্ন জমিয়তুল ফালাহ মসজিদের সামনের সড়কটিতে যানবাহন চলাচল প্রায় আড়াই ঘণ্টা বন্ধ ছিল। 

সমাবেশে হাছান মাহমুদ বলেন, “আমি আপনাদের সতর্ক করে দিয়ে বলতে চাই, সদ্যবিদায়ী মেয়র মনজুর আলম সাহেব মেয়র থাকাকালে ব্যাটারিচালিত রিকশা চালুর বিষয়ে কোনো পদক্ষেপ নেন নাই। আবারো যদি তিনি মেয়র হন তাহলে চট্টগ্রাম শহরে ব্যাটারিচালিত রিকশা চলবে না।

“আর আমাদের প্রার্থী আ জ ম নাছির উদ্দিন মেয়র নির্বাচিত হলে ব্যাটারিচালিত রিকশা চলাচলে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন- এ কথা দিচ্ছি আপনাদের।”

সংগঠনের উপদেষ্টা নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরু থেকে বক্তারা একটানা রাজনৈতিক বক্তব্য দিতে থাকলে শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

রিকশা চালক হারুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শ্রমিকরা রাজনৈতিক বক্তব্য শুনতে রাজি না। আমরা এখানে এসেছি নিজেদের দাবির বিষয়ে শুনতে। তারা শুধু রাজনীতির কথা বলে।”

সামনের সারিতে থাকা রিকশা মালিক ও শ্রমিকদের অসন্তোষ টের পেয়ে হাছান মাহমুদ বলেন, “প্রয়োজনে আমি নিজে আইনজীবীর খরচ বহন করে আইনগতভাবে কি উপায়ে ব্যাটারিচালিত রিকশা চালু করা যায় তার ব্যবস্থা করব।”

বর্তমান সরকারকে শ্রমিকবান্ধব সরকার দাবি করে হাছান মাহমুদ বলেন, ব্যাটারিচালিত রিকশা বন্ধের ফলে চালক-মালিকরা দুর্ভোগে জীবনযাপন করবে সেটা মেনে নেওয়া যায় না।

ব্যাটারিচালিত রিকশা চালুর বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন আওয়ামী লীগের এই নেতা।

সমাবেশে বিশেষ ‍অতিথির বক্তব্য রাখেন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাংসদ পংকজ দেবনাথ ও শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক সফর আলী।

গত বছরের ৩ জুলাই ঢাকা-চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা বন্ধের রায় দেয় উচ্চ আদালত। এরপর ৩১ অগাস্ট থেকে বন্দরনগরীতে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করে নগর পুলিশ।

ওই সময় অভিযানের বিরুদ্ধে আন্দোলন শুরু করে রিকশা মালিক-চালকরা। পরবর্তীতে গত বছরের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলমের বাস ভবন ঘেরাও করে মহাসড়কে ব্যারিকেড দেয় তারা। 

এরপর তারা উচ্চ আদালতে রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে আদালত ছয় মাসের জন্য রায় স্থগিত করে। পরে গত মাসে স্থগিতাদেশ শেষ হয়।

এর আগে গত ৩ এপ্রিল চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে করা সমাবেশেও রিকশা চালকরা আ জ ম নাছিরের পক্ষে শ্লোগান দিয়েছিলেন।