নববর্ষের শোভাযাত্রার হাতি এখন নাছিরের ক্যাম্পে

বাংলা নববর্ষের শোভাযাত্রার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা কাগজের যে হাতিটি তৈরি করেছিলেন, তা এখন শোভা বাড়াচ্ছে হাতি প্রতীকের মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের প্রধান নির্বাচনী ক্যাম্পে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 03:23 PM
Updated : 19 April 2015, 04:07 PM

শনিবার রাত থেকে নগরীর মোমিন সড়কে প্রিয়া কমিউনিটি সেন্টারে স্থাপিত ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থীর নির্বাচনী ক্যাম্পের সামনে গোলাপি রঙের হাতিটিকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এর আগে শনিবার বিকালে নগরীর চকবাজার এলাকায় একটি মিনি ট্রাকে ওই হাতি নিয়ে আওয়ামী লীগের এই নেতার প্রচারণাও দেখা গেছে।

হাতির গায়ে লেখা ‘সৌজন্যে : চারুকলা ইনস্টিটিউট’। তবে ইনস্টিটিউটের পরিচালক নাসিমা আখতার বলছেন, হাতি তৈরির পর এরকম কিছু লেখা ছিল না।

নাসিমা আখতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতি বছরই পহেলা বৈশাখের অনেক আগে থেকেই তাদের প্রস্তুতি শুরু হয়। নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই তাদের প্রস্তুতি শেষ হয়েছিল।

বর্ষবরণের শোভাযাত্রায় ছিল এই হাতিটিই

“বাংলা লোক সংস্কৃতির অংশ হিসেবে আমরা হাতি-বাঘসহ বিভিন্ন পশু-পাখির রেপ্লিকা তৈরি করি। এবার দুটো হাতি বানানো হয়। কোনো মেয়র প্রার্থীর জন্য নয়। আমাদের প্রস্তুতি শুরুর বেশ কিছু দিন পরই প্রতীক বরাদ্দ হয়েছে।”

শোভাযাত্রার হাতি মেয়র প্রার্থীর ক্যাম্পে দেওয়ার বিষয়ে নিজে কিছু জানেন না বলে জানান নাসিমা আখতার।

“শিক্ষার্থীরা সব বানিয়েছে। তাদের কাছ থেকে হয়ত কেউ নিয়ে গেছে। আমাকে কেউ জানায়নি।”

হাতির গায়ে ‘সৌজন্যে: চারুকলা ইনস্টিটিউট’ লেখার বিষয়ে তিনি বলেন, “এরকম লেখা তো আমাদের শোভাযাত্রার সময় ছিল না। এটা লেখার কী দরকার ছিল?”

এ বিষয়ে জানতে চাইলে আ জ ম নাছিরের মিডিয়া কমিটির সদস্য মিজানুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হয়ত ছাত্ররা কেউ দিয়েছে। এ বিষয়ে আমি বিস্তারিত জানি না।”