নির্বাচন সুষ্ঠু না হলে অস্থিরতার আশঙ্কা সুজন’র

সিটি নির্বাচন সুষ্ঠু না হলে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি আবারও অস্থিরতাপূর্ণ হয়ে উঠতে ‍পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 06:10 PM
Updated : 18 April 2015, 06:10 PM

শনিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে ‘চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী প্রার্থীদের তথ্য প্রকাশ’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নাগরিক এই সংগঠনের সম্পাদক বদিউল আলম মজুমদার এই আশঙ্কার কথা জানান।

এতে লিখিত বক্তব্যে বলা হয়, “সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে আমরা রাজনৈতিক সহিংসতাপূর্ণ পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। সেই নির্বাচন যদি সুষ্ঠু না হয়, তবে আবারও আমরা হয়তো অস্থিরতাপূর্ণ পরিস্থিতির মুখোমুখি হব। এটা কারোই কাম্য নয়।”

কিসের ভিত্তিতে এমন ধারণা- প্রশ্ন করা হলে বদিউল আলম বলেন, “এটা আমাদের আশঙ্কা, কোনো ‍হুমকি নয়।

“নির্বাচনের মাধ্যমেই সহিংসতা এবং রাজনৈতিক সমস্যার সমাধান হওয়ার কথা। নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান না হলে সহিংসতার সৃষ্টি হতে পারে। দশম জাতীয় সংসদ নির্বাচনে আমরা তা দেখেছি।”

এ বিষয়ে সুজন’র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যাপক মু সিকান্দর খান বলেন, “কোনো পক্ষকে উস্কানি দিতে নয়, সব পক্ষকে সর্তক করতেই আমাদের এ মন্তব্য।”

সংবাদ সম্মেলন থেকে সিটি নির্বাচনের কয়েকদিন আগে সেনা মোতায়েনের দাবিও জানানো হয়।

বদিউল আলম বলেন, “এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা হয়নি। কিন্তু অতীতের অভিজ্ঞতা সুখকর নয়।

“সেনাবাহিনী ছাড়া সুষ্ঠু নির্বাচন করতে পারবে কি না, সে সিদ্ধান্ত নির্বাচন কমিশনকেই নিতে হবে। তবে নির্বাচনে কোনো সহিংসতা যেন না হয়।”

লিখিত বক্তব্যে আখতার কবির চৌধুরী বলেন, “নির্বাচন কমিশনের প্রতি আহ্বান ছিল কঠোরতা প্রদর্শনের। কিন্তু হতাশার সাথে লক্ষ্য করছি এ আহ্বান কোনো গুরুত্বই পায়নি।

“ফলে যাচ্ছেতাইভাবে আচরণবিধি, আইন-কানুন ও বিধি-বিধানের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করা হচ্ছে। নির্বাচন কমিশনকে এসব ক্ষেত্রে কঠোর হতে দেখা যাচ্ছে না।”

কালো টাকামুক্ত নির্বাচনের দাবি

আসন্ন সিটি করপোরেশন নির্বাচন কালো টাকা, পেশি শক্তির প্রভাব এবং সন্ত্রাসমুক্ত করার আহ্বান জানিয়ে ঢাকায় মানববন্ধন করেছে সুজন।

শনিবার বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত এই কর্মসূচির সহআয়োজক ছিল ‘নির্বাচনী সহিংসতার বিরুদ্ধে জনগণ’।

মানববন্ধন শেষে একটি শোভাযাত্রা জাদুঘরের সামনে থেকে শুরু করে টিএসসি ঘুরে আবার জাদুঘরের সামনে ফিরে শেষ হয়।

মানববন্ধন থেকে নির্বাচন কমিশনকে নির্বাচন কমিশনকে চাপ ও প্রভাবমুক্ত থেকে স্বাধীন ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনার আহ্বান জানানো হয়।

সুজনের মিরপুর থানা কমিটির সাধারণ সম্পাদক শামীম আরা নীপার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন আইএফইএস-এর নির্বাচনী উপদেষ্টা সাহেদুন নবী, সিপিবির পল্টন থানার সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, লালবাগ পঞ্চায়েত প্রধান রামানন্দ দাস, সুজন ঢাকা জেলা কমিটির সম্পাদক এম এন ইসলাম তপন চৌধুরী, সহসভাপতি আবুল হাসনাত, বংশাল থানার সভাপতি ক্যামেলিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক নাজিমউদ্দিন, গুলশান থানার ভারপ্রাপ্ত সভাপতি লায়লা সাজিদ এবং শাহ আলী থানা কমিটির সভাপতি আলী আজম।